Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দেশে প্রথম অটোমেশন পদ্ধতিতে শুকাবে শুঁটকি

প্রকাশিত: ৮ মার্চ ২০২৩, ২৩:১০

দেশে প্রথম অটোমেশন পদ্ধতিতে শুকাবে শুঁটকি

শেকৃবি লাইভ: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক কর্তৃক উদ্ভাবিত SAU Smart Solar-Sun Dryer এর মাধ্যমে দিন রাত দুই সময়েই সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয় ভাবে শুঁটকি তৈরির প্রক্রিয়া চলমান রাখা যাবে। এতে শুঁটকি তৈরির সময় কমে আসার পাশাপাশি শুঁটকির গুণাগুণ বৃদ্ধি পাবে বলে আশা এ গবেষকদের।

এই প্রযুক্তি উদ্ভাবনে মূখ্য গবেষক হিসাবে কাজ করছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের প্রফেসর ড. কাজী আহসান হাবীব এবং সহযোগী গবেষক হিসাবে কাজ করছেন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোঃ মাসুদ রানা।

নতুন উদ্ভাবিত এই প্রযুক্তি কথা কক্সবাজার জেলার নাজিরারটেক শুঁটকি পল্লীর প্রান্তিক পর্যায়ের তিনটি শুঁটকি উৎপাদনকারী দলকে বিতরণ করা হয়েছে।

মৎস্য অধিদপ্তর এর Sustainable Coastal and Marine Fisheries (SCMFP) প্রকল্পের অর্থায়নে পরিচালিত এক উপ-প্রকল্প এর অধীনে কক্সবাজার জেলার নাজিরারটেক শুঁটকি পল্লীতে স্থাপিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদ কর্তৃক উদ্ভাবিত SAU Smart Solar-Sun Dryer পরিদর্শন ও এর কার্যকারিতা পর্যবেক্ষণ করেন প্রকল্পের পরিচালকসহ মৎস্য অধিদপ্তরের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ড্রায়ারটি দিনে সূর্যের তাপের সাথে রাত্রে সৌর শক্তি ব্যাবহার করে শুঁটকি তৈরি করবে। ফলে শুঁটকি তৈরির সময় প্রায় অর্ধেকে নেমে আসবে। এমনকি সূর্যের আলোর অপর্যাপ্ততায় দিনের বেলায়ও নির্দিষ্ট সময় পর্যন্ত এটি ব্যাকআপ দিবে।

শীতকালে সাধারণ পদ্ধতিতে শুঁটকি তৈরিতে একটি সমস্যা হচ্ছে রাতে কুয়াশায় শুকনা মাছ আদ্রতা শোষন করে। এতে মাছের গুণাগুণ নষ্ট হয় ও শুকাতে বেশি সময় লাগে। এই ড্রায়ার এই সমস্যাকে কমিয়ে নিয়ে আসবে।

এই ড্রায়ারে সেন্সরের মাধ্যমে অটোমেশন সিস্টেম ডেভেলপ করা হয়েছে যা রাতের বেলায় ড্রায়ারের অভ্যন্তরে তাপমাত্রা অধিক বাড়তে না দিয়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখতে সমর্থ হবে। এতে করে শুঁটকি মাছের মাংসের গঠন যথাযথ থাকবে। একই সাথে ড্রায়ারটি পোকামাকড় এর আক্রমন থেকে শুঁটকিকে রক্ষা করে নিরাপদ শুঁটকি তৈরি করবে।

অত্যাধুনিক এই ড্রায়ারের জন্য একটি সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে মোবাইল থেকে এর কিছু প্রয়োজনীয় ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে ও রাতে এটি চালু ও বন্ধ করা যাবে। শীঘ্রই ড্রায়ার তিনটি পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে। এক একটি ড্রায়ারে একবারে ৫০০ কেজি ছুরি ও লইট্টা মাছ শুকাতে দেয়া যাবে।

এ নিয়ে গবেষক ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোঃ মাসুদ রানা বলেন, ‘নিরাপদ শুঁটকি উৎপাদনের লক্ষ্যে আমরা এই ডিজাইন টি করেছি। এখানে একজন উৎপাদনকারী অল্প জায়গায় অল্প সময়ে অপেক্ষাকৃত অধিক পরিমানে মানসম্মত ও স্বাস্থ্যের জন্য উপকারি শুঁটকি উৎপাদন করতে পারবেন। সম্পূর্ণ স্বয়ংক্রিয় হওয়াই অতি সহজেই উৎপাদনকারীরা এর ব্যাবহার করতে পারবে।’

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ