চাঁদের সঙ্গে আরও পাঁচ গ্রহ দেখা যাবে আজ


Published: 2020-07-19 10:34:06 BdST, Updated: 2020-10-25 07:56:46 BdST

লাইভ প্রতিবেদকঃ ব্রহ্মাণ্ডের নানা রহস্য ভেদ করার জন্য যতই মানুষ দিনরাত গবেষণা চালিয়ে যাচ্ছে ব্রহ্মাণ্ড ততই বিস্ময় নিয়ে ধরা দিচ্ছে মানুষের কাছে। তাই যখন মহাজাগতিক বিস্ময়গুলি ঘটে, তখন বিস্ময় চোখেই শুধু মুগ্ধ চোখে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করার থাকে না৷

তেমনই একটি মহাজাগতিক বিস্ময়ের পৃথিবীবাসী সাক্ষী হতে চলেছে রবিবার ১৯ জুলাই। খালি চোখেই চাঁদের সঙ্গে আরও ৫টি গ্রহকে দেখা যাবে আকাশে। কোনও টেলিস্কোপ লাগবে না।

এই গ্রহগুলো হল, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি। এই ৫ গ্রহকে আকাশে খালি চোখে দেখা যাবে রোববার।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন দিয়েছে এ তথ্য। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার চাঁদের সঙ্গে আরও পাঁচটি গ্রহকে দেখা যাবে। শত কোটি মাইল দূরের গ্রহগুলো দেখতে টেলিস্কোপের দরকার হবে না। একদম খালি চোখে মানুষ গ্রহগুলো দেখতে পাবে।

গবেষকরা জানাচ্ছেন, ৫টি গ্রহকে খালি চোখে আকাশে দেখতে গেলে চাঁদ ওঠার কম করে ১ ঘণ্টা আগে আকাশের দিকে তাকাতে হবে। তাহলেই এই মহাজাগতিক বিস্ময় চোখে পড়বে।

যদি এ বারে এই দৃশ্য কোনও ভাবে মিস করেন, তাহলে ফের ৫ গ্রহকে একসঙ্গে আকাশে দেখতে আপনাকে অপেক্ষা করতে হবে ২০২২ সালের জুন মাস পর্যন্ত।

মহাকাশ গবেষক জেফরি হান্ট সংবাদমাধ্যম সিনেটকে জানিয়েছেন, উজ্জ্বল নক্ষত্রের মতো বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে দেখা যাবে। বুধকে দেখা যাবে উত্তর-উত্তরপশ্চিম দিকে, দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে।

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।