জাবি শিক্ষার্থীদের নতুন সব উদ্ভাবন


Published: 2017-12-18 22:08:13 BdST, Updated: 2018-11-17 11:08:59 BdST

 

জাবি লাইভ: নতুন উদ্ভাবন। এর আবেদন অনেক পুরানো কাল থেকে। আবিস্কার ও উদ্ভাবন শুনলেই মেধাবী এক ঝাক তরুণের ছবি ভেসে উঠে। তারা দেশের জন্যে, দশের জন্যে অনেক কিছুই করেছেন। আলোচনায় এসেছেন বার বার। এবার একধাপ এগিয়ে আবিস্কারে নাম আসছে নতুন একটি বিষয়।

এবার বিল্ডিংয়ের ফিলার ঠিক আছে কিনা তা সংকেত দিয়ে জানিয়ে দিবে যন্ত্র। ভূমিকম্প কিংবা অন্য কোন সমস্যার পূর্বেই বিল্ডিংয়ের সমস্যাগুলো জানা যাবে। সবার জন্য এ প্রয়োজনীয় যন্ত্র আবিষ্কার করেছে অার্মি ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশানের তিন তরুণ শিক্ষার্থী।

তামিম, শিশির ও সজল নামের আরেক তিন শিক্ষার্থী আবিষ্কার করেছে এমন একটি যন্ত্র যা আপনি রুমে ঢুকলেই সঙ্গে সঙ্গে লাইটসহ অন্যান্য যন্ত্রাংশ সচল হবে। কোন কিছুতে চাপ দিতে হবে না। এ যন্ত্রের নাম ই-সেভার। যার সাথে সংযুক্ত করে নিতে হবে লিমিটেড এডিশন। এ যন্ত্র ক্রয় করতে আপনার খরচ করতে হবে ১৮৯৮ টাকা।

রবিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের সামনে সংগঠন ‘ফোরাম অব অন্ট্রোপ্রিনিয়রশিপ অ্যান্ড বিজনেস (এফইবি-জেইউ)’ এর আয়োজনে প্রোডাক্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় শিক্ষার্থীরা তাদের আবিষ্কৃত এসব যন্ত্রাংশ প্রদর্শন করেন।

কেউ যদি ভুলে বাসা কিংবা অফিসের এসি বা লাইট বন্ধ না করে বের হয়ে যায়। তার পরে ফোন দিয়ে এ্যাপের মাধ্যমে তা বন্ধ করে দেয়া যাবে। এমনি একটি অ্যাপ আবিষ্কার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএর তিন শিক্ষার্থী সুদিপ্ত, সময়িতা ও জয়ন্ত। তাদের দলের নাম ‘নারকোছ’। তারা ৯৫০টাকার বিনিময়ে এমন অ্যাপ সুবিধা দিতে পারবে মানুষকে। এ অ্যাপের মাধ্যমে যে কোন ইলেক্ট্রিক যন্ত্রাংশের নিয়ন্ত্রণ করা যাবে যে কোন স্থান থেকে।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন তরুণ নিলয়, তাশরিফ ও বিন্দু আবিষ্কার করেছে এমন বৈদ্যুতিক স্মার্ট সকেট। যেটার মাধ্যমে আপনার বিদ্যুৎ ব্যবহার কমে যাবে ১০%। আর তাতে বিলও আসবে মাস শেষে কম। এ সকেট আপনি কিনতে পারবেন মাত্র ৯৫০ টাকায়।

এ প্রতিযোগিতার ফাইনালে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দল পাবে সুপারসাইন কেবলসের পক্ষ থেকে যথাক্রমে ১লাখ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা।

 

ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।