Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেরোবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ৪ ডিসেম্বার ২০২২, ০৫:০৬

বেরোবিতে আলোচনা সভা

বেরোবি লাইভ: মানবাধিকারের সার্বজনীন ঘোষণা, "সবার জন্য মর্যাদা, স্বাধীনতা এবং ন্যায়বিচার" এই প্রতিপাদ্য সামনে রেখে আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২২ উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রণন ও গুনগুনের আয়োজনে, ক্যাম্পাসে এ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শনিবার (৩ ডিসেম্বর) সকাল ১০ টায় শেখ রাসেল মিডিয়া চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে প্রশাসনিক ভবনের সামনে সাড়ে ১০ টায়
আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এই আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, একাউন্টিং ইনফরমেশন সিস্টেমের সহযোগী অধ্যাপক ও গুনগুন সভাপতি উমর ফারুক। এরপর দুপুরে মানবাধিকার বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেন দেশবরেণ্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশের মানবাধিকার প্রসঙ্গে বেরোবি উপাচার্য প্রফেসর ড.মো হাসিবুর রশীদ বলেন, " আমাদের সমাজ কাঠামো আগে ঠিক করতে হবে । আমরা যদি বাংলাদেশে আমেরিকার মানবাধিকার প্রয়োগ করতে চাই তাহলে এই সমাজটা ভেঙে যাবে, অস্তিত্ব হীন হয়ে যাবে। আর সেই জন্য আমাদের সমাজ কাঠামো ঠিক করার সর্বোচ্চ চেষ্টা চালাতে হবে।

আলোচনা সভার সভাপতি প্রফেসর ড. তুহিন ওয়াদুদ বলেন, " মাননীয় উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ দায়িত্ব নেওয়ার পর বিশেষ দুটো কাজ করেছেন প্রথম সেশনজট নিরসন করেছেন। দ্বিতীয়ত কন্টিনিউয়াস মার্ক ৫০ এর পরিবর্তে ৬০ করেছেন। দুইটি মিড পরীক্ষা চালু করেছেন শিক্ষার্থীরা চাইলেই তাদের মিডের পরীক্ষার খাতা দেখতে পারবেন, এই সুযোগ করে দিয়েছেন যেটা আগে ছিল না। পরীক্ষা পদ্ধতিতে বিপ্লবিক পরিবর্তন এনেছেন ৬ মাসের সেমিস্টার ৪ মাসে করেছেন। চার বছরের সেশনজট মাত্র দেড় বছরেই মধ্যেতা কমিয়ে এনে এক অনন্য নজীর সৃষ্টি করেছেন"।

আলোচনা সভায় বক্তারা আরো বলেন, পরিবেশ রক্ষায় আমাদের পলিথিন এর ব্যবহার কমাতে হবে। যাতে করে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আমরা স্বচ্ছ সুন্দর একটি পরিবেশ রেখে যেতে পারি। ইউক্রেন রাশিয়ার দ্বন্দ্ব বন্ধ করতে পারিনি এটা আমাদের ব্যর্থতা। কিন্তু সহযোগিতার হাত বাড়িয়ে তাদের পাশে দাঁড়িয়েছি। বিশ্বে নিরাপত্তাহীনতা, বিচার বহির্ভূত হত্যাকান্ড ও গুমের মত ঘটনার কারণে আজ মানবাধিকার যে সাফল্য অর্জন করেছে তা ম্লান হয়ে যাচ্ছে। আমাদের প্রত্যেককে এই বিষয়ে সচেতন ও সোচ্চার হওয়ার উচিৎ ।

উক্ত আলোচনা সভায় ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক প্রাপ্ত আইনজীবী ও মানবাধিকার কর্মী এস. এম আব্রাহাম লিংকন। বেরোবি শিক্ষক সমিতির সভাপতি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ আনোয়ারুল আজিম, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীমসহ বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

ঢাকা, ০৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ