Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেরোবিতে ১৩ তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

প্রকাশিত: ২৬ নভেম্বার ২০২২, ০৬:০০

বেরোবিতে ১৩ তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

বেরোবি লাইভ: গণিতের ভীতি দূর করতে ,গণিতের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ ও জনপ্রিয়তা সৃষ্টির লক্ষ্যে ১৩তম জাতীয় স্নাতক (অনার্স) গণিত অলিম্পিয়াডের বৃহত্তর রংপুর অঞ্চলের প্রতিযোগিতার আয়োজন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণিত বিভাগ।

শুক্রবার (২৫ নভেম্বর) দিনব্যাপী এই প্রতিযোগিতা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একাডেমিক ভবন-২ এর গণিত বিভাগে অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অলিম্পিয়াডের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সাড়ে ১২ টার দিকে শিক্ষক-শিক্ষার্থী সম্মিলিতভাবে র‍্যালি করেন। র‍্যালিটি একাডেমিক ভবন দুই থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একাডেমিক ভবন দুই এ এসে শেষ হয়। এরপর দুপুর ৩ টায় সমাপনী সেশনে গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেন দেশবরেণ্য গণিতজ্ঞ ব্যক্তিত্ব।

এ বিষয়ে গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মো. হান্নান মিয়া বলেন, 'গণিতের প্রতি শিক্ষার্থীদের ভীতি দূর করাসহ গণিতের উৎকর্ষ সাধনের নিমিত্তে দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা-বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষে, বিভিন্ন অঞ্চলের অলিম্পিয়াডের আয়োজন করা হয়। দীর্ঘ ১৩ বছর ধরে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থায়নে এবং বাংলাদেশ গণিত সমিতি উদ্যোগে, দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পাচ্ছেন। এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান ও প্রকৌশলী ছাত্র-ছাত্রীরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন এবং মেধার স্বাক্ষর রাখছে।'

এছড়াও জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড ২০২২ এর বৃহত্তর রংপুর অঞ্চলের আহ্বায়ক ও গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.তাজুল ইসলাম বলেন, 'এই অলিম্পিয়াডের মূল উদ্দেশ্য হচ্ছে সারা দেশে যারা ট্যালেন্ট আছে যারা জানতে চায় বুঝতে চায়, তাদেরকে খুঁজে বের করে নিয়ে আসা। নিয়ে এসে তাদের যে টেলেন্ট আছে সেটা বিকশিত করা। আমরা আমাদের এই যে মূল উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি, আশা করছি আমরা সফল হবো।

প্রতিযোগিতা শেষে সেরা দশজন প্রতিযোগীকে ক্রেস্ট ও সার্টিফিকেট পুরস্কার দেওয়া হয়। প্রতিযোগিতায় সেরা দশে হাবিপ্রবির ৪ জন ও বেরোবির ৬ জন শিক্ষার্থী স্থান পায়। এর মধ্যে প্রথম স্থান অর্জন করে হাবিপ্রবির গণিত বিভাগের শিক্ষার্থী মো. মিনার হোসেন দ্বিতীয় স্থান করে আমিনুল ইসলাম এবং ৩য় স্থান একই প্রতিষ্ঠানের গণিত বিভাগের শিক্ষার্থী তবিবুর রহমান।

এ সময় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড. কল্যাণ কুমার দে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. মুস্তাফিজুর রহমান, বেরোবির গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এম তাজুল ইসলাম, সহযোগী অধ্যাপক মো. হান্নান মিয়া প্রমূখ।

ঢাকা, ২৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসআর//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ