Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চলতি মাসেই বেরোবির মূল ফটকের নির্মাণ কাজ শুরু

প্রকাশিত: ৩ নভেম্বার ২০২২, ০৬:৫১

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেরোবি লাইভ: অবশেষে সুখবর পেলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শিক্ষার্থীরা। চলতি মাসেই (নভেম্বর ২০২২) শুরু হবে বহুল প্রত্যাশিত মূল ফটক নির্মাণের কাজ। যার উচ্চতা হবে ৩ তলা ভবনের সমান। প্রধান ফটকের উচ্চতা হবে '২৮ ফুট ১১ ইঞ্চি' এবং প্রশস্ত '৮১ ফুট ১১ ইঞ্চি'। বিশ্ববিদ্যালয়ের সিভিল সহকারী প্রকৌশলী শাহরিয়ার আকিফ এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত অক্টোবর মাসেই ফটকের টেন্ডার পাস হয়ে যেত। কিন্তু ফটকের বাস্তব রুপ দেওয়ার জন্য নকশার অভ্যন্তরীণ পরিমাপগত কিছু পরিবর্তন আনার কারণে এটা সম্ভব হয়নি। ফটকের চূড়ান্ত নকশার সফট কপি আমরা পেয়েছি। অল্প কিছুদিনের মধ্যেই নকশার হার্ড কপি পেয়ে যাব। এরপর এতে উপাচার্য স্বাক্ষর দিলে চলতি মাসেই টেন্ডার পাশের মাধ্যমে ফটকের নির্মাণ কাজ শুরু হবে।

তিনি আরো বলেন, কাজ শুরুর ৪ থেকে সাড়ে ৪ মাসের মধ্যেই গেটের নির্মাণ কাজ শেষ করে আমরা শিক্ষার্থীদের প্রত্যাশিত একটা পূর্ণাঙ্গ ফটক উপহার দিতে পারব।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো প্রধান ফটকের নকশার আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

এর আগে প্রধান ফটক নির্মাণের জন্য শিক্ষার্থীদের কাছে নকশা সম্পর্কে মতামত চাওয়া হয়। শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে দেশের বিশিষ্ট স্থপতিদের নিয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের মতামতের ভিত্তিতে ২৭টি নকশা যাচাই-বাছাই শেষে নকশা এটি চূড়ান্ত করা হয়।

গত (৪ জুলাই ২০২২) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ ফলক উন্মোচনের মাধ্যমে প্রধান ফটক নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন।

মূল ফটকের ফোকাস প্রসঙ্গে নকশাকারী বুয়েটের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আর্কিটেকচার আব্দুল্লাহ সাদ সিদ্দিক বলেন এই মূল ফটকটির দুটি সমান ট্র্যাপিজয়েডাল অংশটি নারী এবং পুরুষ সমঅধিকার এবং মর্যাদার প্রতিনিধিত্ব করে। যা বেগম রোকেয়ার আজীবন সংগ্রাম ও অপরিসীম অবদানকে ইঙ্গিত করে।

তিনি আরো বলেন, মূল ফটকের আকারটি একটি খোলা বইয়ের সাথে সাদৃশ্যপূর্ণ। যেন দেশজুড়ে সকল শিক্ষার্থীর জন্য শিক্ষা জ্ঞানের গেটওয়ে হিসাবে দাঁড়িয়ে আছে।

ঢাকা, ০২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসআরএস//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ