Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হাবিপ্রবিতে শেষ হলো তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

প্রকাশিত: ৩০ অক্টোবার ২০২২, ০৪:৪২

হাবিপ্রবিতে শেষ হলো তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

হাবিপ্রবি লাইভ: 'জলবায়ু বিপর্যয় রোধে পরিবেশগত অনুশীলনের প্রচারের জন্য তরুণদের আহ্বান' এই স্লোগানকে মূল প্রতিপাদ্য করে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শেষ হলো তিনদিন ব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন। হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে গত ২৭ অক্টোবর থেকে শুরু হওয়া তিন দিন ব্যাপী এই সম্মেলন শেষ হলো ২৯ অক্টোবর।

শনিবার (২৯ অক্টোবর) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ভিআইপি অডিটোরিয়াম-২ এ সম্মেলনের তৃতীয় এবং শেষ দিনে আয়োজন করা হয় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান এবং সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যোগাযোগ কৌশলবিদ ও জাতিসংঘ তথ্য কেন্দ্র, বাংলাদেশ-এর সাবেক প্রধান ড. মোহাম্মদ মনিরুজ্জামান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার উপদেষ্টা অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার, ছায়া জাতিসংঘ সংস্থার সভাপতি ইরফান ফরিদ পলক, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল সিফাতসহ অন্যান্য অতিথিবৃন্দ।

দেশ-বিদেশের ২৩টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ জন শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে এই সম্মেলনে অংশগ্রহণ করে। জাতিসংঘের আদলে গঠিত ছয়টি বিশেষায়িত কমিটির তত্বাবধানে আয়োজিত হয় এই মহাসম্মেলনটি।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্বদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, “আমি হাবিপ্রবি আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনের অংশ হতে পেরে আনন্দিত। এটা জেনে গর্বিত যে আমাদের হাবিপ্রবি’র শিক্ষার্থীরা এই আয়োজনে নেতৃত্ব দেওয়া থেকে শুরু করে অংশগ্রহণের মাধ্যমে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে।

আমি আশা করি এই সম্মেলনের মাধ্যমে অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতার মাধ্যমে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখবে। এ ধরনের আয়োজনের জন্য হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থাকে ধন্যবাদ জানায়। ভবিষ্যতেও এই ধরনের মহৎ আয়োজন অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ সহযোগিতা করবে”।

উল্লেখ্য, মডেল ইউনাইটেড নেশনস (MUN) বা প্রতীকি জাতিসংঘ সম্মেলন বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন।বিশ্বের প্রায় অধিকাংশ দেশেই অনেক গুরুত্বের সাথে এই সম্মেলন আয়োজন করা হয়ে থাকে। ১৯২০ সালে তৎকালীন 'লিগ অফ নেশনস' এর সিমুলেশন হিসেবে নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস সম্মেলনের মাধ্যমে এই আয়োজনের যাত্রা শুরু হয়।

ঢাকা, ২৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ