Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেরোবিতে বিদ্যুৎ ২৭% ও জ্বালানি সাশ্রয় ২০%

প্রকাশিত: ২১ অক্টোবার ২০২২, ০৩:০০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেরোবি লাইভ: জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সুনাম কুড়িয়েছে রংপুরের স্বনামধন্য বিদ্যাপিঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। গত দুই মাসে মোট বিদ্যুৎ খরচ ২ লাখ ৭২ হাজার ৪২২ টাকা অর্থাৎ ২৭% এবং জ্বালানি খরচ ২০% সাশ্রয় হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তড়িৎ সেলের সহকারী প্রকৌশলী মো: আহসানুল হাবিব ক্যাম্পাসলাইভকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় থেকে গত জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে মোট বিদ্যুৎ বিল যথাক্রমে ১০৪০৬৮৮, ৮৫৭৫৭৫, ৭৬৮২৬৬ টাকা পরিশোধ করা হয়েছে। এই হিসাব অনুসারে জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে মোট ১ লাখ ৮৩ হাজার ১১৩ টাকা অর্থাৎ ১৮% এবং সেপ্টেম্বর মাসে মোট ২ লাখ ৭২ হাজার ৪২২ টাকা বা ২৭ % বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়েছে। আশা করা যাচ্ছে আগামী মাসে আরও বেশি পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় হবে।

গত ১৬ আগস্ট (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে জানা যায়, ঐ দিন সন্ধ্যায় উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনলাইনে একাডেমিক কাউন্সিলের ৪১তম জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনা মোতাবেক জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতি বৃহস্পতিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও জানানো হয়, একাডেমিক কার্যক্রম যথারীতি চালু রাখার স্বার্থে শুধুমাত্র বৃহস্পতিবার অনলাইনে ক্লাস চালু থাকবে। তবে সকল ধরণের পরীক্ষা কার্যক্রম সশরীরে অনুষ্ঠিত হবে।

আজ ২০ অক্টোবর (বৃহস্পতিবার) বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় সম্পর্কে জানতে চাইলে পরিবহন পুলের পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ শতাংশ জ্বালানী সাশ্রয় করার লক্ষ্য নির্ধারণ করেছেন। আমাদের বিশ্ববিদ্যালয় আগে সপ্তাহে ২ দিন বন্ধ ছিলো, আর বর্তমানে সেটা ৩ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। সেক্ষেত্রে আমাদের ২০ শতাংশ জ্বালানি সয়ংক্রিয়ভাবে সাশ্রয় হচ্ছে। আর আমাদের জ্বালানির ২০ শতাংশ টাকা ইউজিসি থেকে কেটে নেওয়া হয়েছে।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএসআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ