Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হাবিপ্রবিতে ৬ দাবিতে বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের মানববন্ধন

প্রকাশিত: ২১ অক্টোবার ২০২২, ০২:১৫

সুপারিশ প্রত্যাশী প্রার্থীদের মানববন্ধন

হাবিপ্রবি লাইভ: ছয় দফা দাবিতে সমাবেশ ও মানববন্ধন করেছে ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার তালিকায় অপেক্ষমাণ থাকা দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সুপারিশ প্রত্যাশী প্রার্থীরা। দাবি আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেন অপেক্ষমান প্রার্থীরা।

এসময় নন-ক্যাডার পদে নিয়োগের ক্ষেত্রে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন নিয়মে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে মানববন্ধন করেন প্রার্থীরা। সেই সাথে নতুন নিয়ম চালু হলে ৩৭ ও ৩৮তম বিসিএসের তুলনায় কম সংখ্যক পদে নিয়োগ ও নিয়োগে দীর্ঘসূত্রিতা বাড়বে বলে আশঙ্কা তাদের।

প্রার্থীদের ৬ দফা দাবি সমূহ হলো-
১. বিজ্ঞপ্তির পরে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখওয়ারি নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণের বেকার বিরুদ্ধ ও অযৌক্তিক সিদ্ধান্ত বাতিল করতে হবে।

২. ৪০তম বিসিএস নন-ক্যাডারের পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসকে দেওয়ার অযৌক্তিক সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করা।

৩. করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ইতিহাসের দীর্ঘকালীন ৪০তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সর্বোচ্চসংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করতে হবে।

৪. যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে, সেই একই প্রক্রিয়ায় বর্তমানে উদ্ভূত সমস্যার সমাধান করতে হবে।

৫. ‘যার যা প্রাপ্য, তাকে তা-ই দেওয়া হবে’—পিএসসির এমন বক্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যা ও বেকারত্ব সৃষ্টির অপপ্রয়াস বন্ধ করে বেকার বান্ধব নীতি গ্রহণ।

৬. বাস্তবায়ন এবং গত এক যুগে পিএসসি যে স্বচ্ছ, নির্ভরযোগ্য ও বেকারবান্ধব প্রতিষ্ঠান ছিল, সেই ধারা অব্যাহত রাখতে হবে।

মানববন্ধনে ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন ক্যাডার তালিকায় অপেক্ষমাণ থাকা প্রত্যাশী প্রার্থীরা বলেন, আপনারা নিশ্চয়ই ইতোমধ্যেই অবগত আছেন যে, আমরা মেধাবী শিক্ষার্থীরা কেন আজ রাস্তায় দাড়িয়েছি। আমাদের দাবি একটাই আমরা আজ যে ছয় দফা দাবি নিয়ে সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেছি, আমাদের সেই ৬ দফা দাবি অবশ্যই অবশ্যই মেনে নিতে হবে। সেই সঙ্গে বর্তমানে যে সমস্যার সৃষ্টি হয়েছে তার সুষ্ঠু সমাধান করতে হবে। আমরা মেধাবী শিক্ষার্থীরা কেনো আজ রাস্তায় দাড়িয়েছি, এর দায় কার- আমাদের নাকি রাষ্ট্রের?

বক্তারা আরও বলেন, আপনারা এই মেধাবী শিক্ষার্থীদের দিকে তাকান এবং আমাদের এই বিষয়গুলো বিবেচনা করুন। যদি আমাদের এই দাবি মেনে নেওয়া না হয়, তাহলে আমরা আমাদের বর্তমান এই চলমান কর্মসূচী অব্যাহত রাখবো, আমরা চাই না রাজপথে নামতে। তাই, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের অনুরোধ থাকবে আমাদের দিকে আপনি তাকান এবং আমাদের এই ৬ দফা দাবি অবশ্যই বিবেচনা করুন।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএস//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ