Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

হাবিপ্রবিতে ১ম বর্ষে ভর্তি আবেদন চলছে, আসন ১৫২৫

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০২২, ২১:০২

হাবিপ্রবি

হাবিপ্রবি লাইভ: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২০২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান এর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই ভর্তি নির্দেশিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এবারের শিক্ষাবর্ষের আসন সংখ্যা রয়েছে ১৫২৫ টি যা গতবছরের তুলনায় এবছর ১৬০টি আসন কমানো হয়েছে। সোমবার (১৭ অক্টোবর) আবেদন প্রক্রিয়া শুরু হলেও আবেদন প্রক্রিয়া চলবে ২৭ অক্টোবর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। তবে স্থাপত্য বিভাগে ভর্তির জন্য অতিরিক্ত ৩০০ টাকা প্রদান করতে হবে।

আগ্রহী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জিএসটির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। হাবিপ্রবি’র প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যায়, কৃষি অনুষদ, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স ও ফিসারিজ অনুষদে আবেদন করার জন্য অবশ্যই জিএসটি পরীক্ষায় জীববিজ্ঞান উত্তর করতে হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং, সিএসই ও বিজ্ঞান ( রসায়ন বিভাগে ভর্তির জন্য রসায়ন উত্তর করতে হবে ) অনুষদের শিক্ষার্থীদের গনিত উত্তর করতে হবে।

এদিকে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং সহ কয়েকটি অনুষদে ১৬০ টি আসন কমানোয় সন্তোষ প্রকাশ করেছেন হাবিপ্রবি’র সাধারণ শিক্ষার্থীরা। ২০২০ শিক্ষাবর্ষে ২০০৫ জন শিক্ষার্থী ভর্তি হলেও ২০২১ শিক্ষাবর্ষে ১৬৮৫ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয় হাবিপ্রবিতে। এবছর আরো ১৬০ আসন কমিয়ে ১৫২৫ জন শিক্ষার্থী ভর্তি হলে ধীরে ধীরে হাবিপ্রবি’র শিক্ষার্থীদের নানাবিধ সংকট কমে আসবে বলে প্রত্যাশা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের।

আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ করে মোট জিপিএ ৮.০০ থাকতে হবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.২৫ করে মোট ৭.০০ থাকতে হবে। এছাড়া জিএসটি ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নূন্যতম ৩৫ নম্বর এবং কোটায় ভর্তিচ্ছুদের ক্ষেত্রে ন্যূনতম ৩০ নম্বর পেতে হবে।

ঢাকা, ১৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএস//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ