Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শিক্ষক হত্যা ও লাঞ্ছনা: বেরোবি নীল দলের নিন্দা ও বিচার দাবি

প্রকাশিত: ৮ জুলাই ২০২২, ২২:৪৭

নিন্দা ও বিচার দাবি

বেরোবি লাইভ: কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যা, অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের মানহানি ও ড. রতন সিদ্দিকীকে লাঞ্ছনার ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও বিচার দাবি করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শের অনুসারী শিক্ষকবৃন্দের সংগঠন নীল দল।

শুক্রবার (৮ জুন) সকালে সংগঠনটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিতাই কুমার ঘোষ এবং সাধারণ সম্পাদক ও লোকপ্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আসাদুজ্জামান মন্ডল আসাদ এক যোথ বিবৃতিতে এসব ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও বিচার দাবি করেন।

বিবৃতিতে নেতৃদ্বয় উল্লেখ করেন, সাভারে অবস্থিত ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা করা ও নড়াইল সদর উপজেলার ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পড়ানোর ঘটনা জাতিকে হতবাক করেছে। অপরদিকে সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার ও বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রাপ্ত লেখক অধ্যাপক ড. রতন সিদ্দিকীর বাসায় সম্প্রতি হামলা ও তাঁকে লাঞ্ছনার ঘটনায় আমরা উদ্বিগ্ন। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে ঘটে যাওয়া মারাত্মক অপরাধগুলো সমগ্র জাতিকে ভাবিয়ে তুলছে। এসব ঘটনা জাতির জন্য চরম অপমানজনক ও লজ্জার।

মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শের অনুসারী শিক্ষকবৃন্দের সংগঠন শিক্ষকদের সংগঠন নীল দল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করছে এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে। সেই সাথে শোক সন্তপ্ত ও নিরাপত্তাহীনতায় থাকা পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা ও সার্বিক সহায়তা দিয়ে পাশে থাকার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে।

বিবৃতিতে তারা আরো উল্লেখ করেন, প্রতিনিয়ত শিক্ষক সমাজের সাথে সংঘঠিত এমন ঘটনা সমগ্র জাতির জন্য উদ্বেগজনক। কিশোর ও যুবসমাজের নৈতিকতা ও মূল্যবোধের এমন চরম অবক্ষয় আমাদের নিদারুণভাবে দুশ্চিন্তাগ্রস্ত করে তুলছে। নতুন প্রজন্মকে ধর্মান্ধতার বাইরে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও মুক্তচিন্তায় উদ্বুদ্ধ করতে আমাদের শিক্ষক সমাজকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে, যেন তারা আদর্শ জীবন গঠনের পাশাপাশি দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

ঢাকা, ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ইসি//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ