Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সমাজকর্ম দিবস উপলক্ষে ৫ম আন্তর্জাতিক কনফারেন্স

প্রকাশিত: ৩১ মে ২০২২, ০৬:৪৫

আন্তর্জাতিক কনফারেন্স

হাবিপ্রবি লাইভ: বিশ্ব সমাজ কর্ম দিবস উপলক্ষে ঢাকার মোহাম্মদপুর ওয়াইডব্লিসিএ এবং পিইউবি কনফারেন্স রুমে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। "সুন্দর সমাজ গড়ি কাউকে বাদ না দিয়ে" এই প্রতিপাদ্যকে সামনে রেখে কনফারেন্সটির আয়োজন করা হয়।

এতে অংশগ্রহণ করে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সমাজবিজ্ঞান বিভাগ এবং ট্রান্সজেন্ডার ও হাউজিং বিষয়ে গবেষণালব্ধ পেপার উপস্থাপন করেন।

কমিউনিটি সোশ্যাল ওয়ার্ক প্র্যাক্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (সিএসডব্লিপিবি) আয়োজনে ডব্লিএসডব্লিডি'র ৫ম আন্তর্জাতিক কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এমপি। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, বিশ্বের বিভিন্ন সংস্থার প্রধানগণ সহ সমাজকর্মের জগতের এক্সপার্টরা উপস্থিত ছিলেন।

পিইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম মোল্লা (সাবেক এমপি) এর সভাপতিত্বে কনফারেন্সে অফলাইন ও অনলাইনে মোট ৩৭টি দেশের প্রতিনিধিরা প্রায় ১২০টি গবেষণালব্ধ পেপার তুলে ধরেছেন। এতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আব্দুর রশিদ।

আয়োজক পিইউবি'র সহযোগী অধ্যাপক মোঃ হাবিবুর রহমান বলেন, ১৯৮৩ সাল থেকে উন্নত বিশ্বে জাঁকজমক পরিবেশে প্রতিবছর একটি বিশেষ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হয়ে আসছে। আমি, আমার সহকর্মী ও ভলেন্টিয়ারদের সহযোগিতায় আমাদের সামর্থ্য অনুযায়ী বাংলাদেশের ২০১৭ সাল থেকে একটু ভিন্ন আঙ্গিকে পালন করা শুরু করি। বিশ্বের বিভিন্ন দেশের সহকর্মীদের দ্বারা উৎসাহিত হয়ে র‌্যালি, জনসমাবেশ এবং সেমিনার আয়োজন করা হয়। পরে এই কনফারেন্সকে একাডেমিকের সাথে সম্পর্কিত করে একাডেমিসিয়ান, প্র্যাক্টিসিয়ান, রিসার্স এক্সপার্টরা যুক্ত হয়। এতে করে বিভিন্ন দেশের সমাজকর্মের বিভিন্ন বিষয় নিয়ে বৃহৎ পরিসরে গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয় এবং আমাদের মধ্যে এক সহযোগিতাপূর্ণ সম্পর্ক সৃষ্টি হবে।

তিনি আরও জানান, আমি দুইটি উদ্দেশ্যে সামনে রেখে এগিয়ে যাচ্ছি, প্রথমত- সমাজকর্মকে আমি পেশা হিসেবে দেখতে চাই এবং সমাজকর্ম কখনো একা করা যায় না। সমাজকর্মের জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন, ব্যক্তি থেকে সামষ্টিক পর্যায়ে। সামষ্টিক তখনই সম্ভব যখন ব্যক্তি উদ্যোগকে আমরা সমাজে ছড়িয়ে দিতে পারবো। আমার লক্ষ্য হচ্ছে, সবার সহযোগিতায় সমাজকর্মকে পেশাদারিত্ব পর্যায়ে নিয়ে যাওয়া।

ঢাকা, ৩০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএস//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ