Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বসেরা গবেষকের তালিকায় বেরোবির ১৬ শিক্ষক ৩ শিক্ষার্থী

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২, ০৩:৫৭

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেরোবি লাইভ: বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ১৬ জন শিক্ষক এবং ৩ জন শিক্ষার্থী। এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লক্ষ ৫ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন।

এবারই প্রথম বেরোবি থেকে শিক্ষার্থী স্থান পেয়েছেন এই বিশ্বসেরা গবেষকের তালিকায়। শিক্ষকরা বলছেন, গবেষণায় শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে এই তিন শিক্ষার্থী সবার অনুপ্রেরণা হয়ে থাকবেন। সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত একটি তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় স্থান পাওয়া শিক্ষকরা হলেন, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম ও সহকারী অধ্যাপক মোঃ আব্দুর রাকিব, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, সহযোগী অধ্যাপক ড. মোঃ আল হেলাল ও সহকারী অধ্যাপক ঈশ্মিতা তাসনিম, গনিত বিভাগের সহযোগী অধ্যাপক এ.কে.এম কাজী সাজ্জাদ হোসেন, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ শাহজামান ও সহযোগী অধ্যাপক ড. মোঃ সিদ্দিকুর রহমান, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ ফেরদৌস রহমান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক সাদ্দাম হোসেন ও প্রভাষক মোস্তফা কাইয়ুম শারাফাত, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নূর আলম সিদ্দিক, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড.আপেল মাহমুদ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ জসিম উদ্দিন, সমাজবিজ্ঞান বিভাগের সাবেক সহকারী অধ্যাপক ড.সোহেলা মুস্তারী, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক মাজেদুল হক।

তালিকায় স্থান পাওয়া তিন শিক্ষার্থী হলেন, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের রুকাইয়া সালাম, এইচএম তৌহিদুল ইসলাম ও মোঃ হাসানুজ্জামান।

প্রসঙ্গত, অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তৈরি করেছেন দুই অধ্যাপক মুরাত আলপার এবং সিহান ডজার। তাদের নামে এই সূচকের নাম রাখা হয়েছে। ওই দুই গবেষকের দাবি, এই তালিকায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক ও অধ্যাপকদের পুরো কাজ এবং শেষ ৫ বছরের কাজ তুলে ধরা হয়েছে। তাদের গুগল স্কলারের এইচ-সূচক (এইচ-ইনডেক্স), আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করা হয়েছে।

ঢাকা, ২৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ