Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেরোবিতে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ালেই হয়রানি!

প্রকাশিত: ৩১ ডিসেম্বার ২০২০, ২৩:১৩

বেরোবি লাইভঃ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অন্যায়, অনিয়ম, দুর্নীতি ও অসংগতির বিরুদ্ধে কথা বললেই হয়রানির শিকার হতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম নিয়ে যে কয়জন শিক্ষক সোচ্চার তাদের মধ্যে গণিত বিভাগের সহকারি অধ্যাপক মশিউর রহমান অন্যতম।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। শিক্ষক হিসেবেও ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে রয়েছে বেশ সুনাম আওয়ামীপন্থী এই শিক্ষকের।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবসে কয়েকজন শিক্ষক কর্তৃক জাতীয় পতাকা বিকৃত করে অবমাননার ঘটনা ঘটে। দেশ প্রেমের অনুভূতি থেকে প্রকৃত দোষীদের বিচারের দাবিতে অন্যান্য সকলের মতো তিনিও মাঠে রয়েছেন ঘটনার পর থেকেই, তাজহাট থানায় দোষীদের শাস্তির জন্য এজাহারও দায়ের করেছেন তিনিসহ বিশ্ববিদ্যালয়ের আরেকজন শিক্ষক।

আওয়ামীপন্থী এই শিক্ষককে দমিয়ে রাখতে ও পতাকা ইস্যু ধামাচাপা দিতে একটি কুচক্রীমহল তার নামে মিথ্য, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিতভাবে নীলফামারীর সৈয়দপুরে তথাকথিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য বানিয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। শুধু তাই নয়, এর আগেও যারা অন্যায়-অনিয়ম নিয়ে কথা বলেছে তাদের বিরুদ্ধেও কিছু অখ্যাত নিউজ পোর্টাল ব্যবহার করে অপপ্রচার চালিয়ে তাদেরকে সামাজিকভাবে হেয় করার চেষ্ট করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বলেন- সম্প্রতি পতাকা ইস্যুতে দোষীদের শাস্তির দাবিতে সোচ্চার শিক্ষকদের মধ্যে গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান অন্যতম। তার বিরুদ্ধে অন্য কোন গুরুতর অভিযোগ না পেয়ে এখন তথাকথিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নামে অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য বানিয়ে অপপ্রচার চালাচ্ছে একটি চক্র। কারা এর পেছনে ইন্ধন দিচ্ছে এটা এখন পরিষ্কার এবং সকলের জানা। কেউ যদি দুর্নীতি করে আর সেখানে যদি কেউ বাধা দেয় স্বাভাবিকভাবেই আপনি তাকে দমানোর চেষ্টা করবেন। বিভিন্নভাবে জাতির পিতার আদর্শে উজ্জীবিত এই শিক্ষককে যখন দমানো সম্ভব হয়নি, তখনি একটি মহল তাকে হেয় করার অপচেষ্টায় উঠে পরে লেগেছে।

তারা আরো বলেন- কেউ যদি কোন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড’র সদস্য হয়, তাহলে সেখানে তার পদবী কি থাকবে? স্বাভাবিকভাবেই সে বর্তমান বিশ্ববিদ্যালয়ের যে বিভাগের শিক্ষক সেটার পদবী উল্লেখ থাকবে। কিন্তু কখনো দেখেছেন যে পদবী রাজনীতির উল্লেখ থাকতে?

উদ্বোধনী অনুষ্ঠানে সেই শিক্ষকের (মশিউর রহমান) ছবির ব্যাপারে তারা বলেন- যদি আপনি সেই ছবি দেখেই কাউকে সেই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য কিংবা তিনি এটার সাথে জড়িত ভেবে থাকেন তাহলে তো শাহেদ-সাবরিনার সাথেও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অনেক গণ্যমান্য ব্যাক্তির ছবি রয়েছে তাহলে কি আপনি শাহেদ-সাবরিনার সব অপকর্মের সাথে তাদেরও দোষী বলবেন? আসলে বিশ্ববিদ্যালয়ে একটি মহল রয়েছে যারা বঙ্গবন্ধুর আদর্শকে মানতে এবং হৃদয়ে লালন করতে নারাজ, তারাই আওয়ামীপন্থী এই শিক্ষককে হেয় করার উদ্দেশ্যে এমন অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ তাদের।

এ ব্যাপারে বঙ্গবন্ধু পরিষদ ও গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান বলেন- আপনাদের সকলকে একটা বিষয় পরিস্কার করি। গত কয়েকদিন থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়, সৈয়দপুর নামে একটি ভুয়া বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে আমাকে জড়িয়ে কিছু পোর্টাল মিথ্যা নিউজ পরিবেশন করছে। জানিয়ে রাখি আমি কোনভাবেই এই ভুয়া প্রতিষ্ঠানের ট্রস্টি বোর্ডের সদস্য নই। এই প্রতিষ্ঠানে যারা আমার নাম ব্যবহার করার অপচেষ্টা চালিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন সদস্য বলেন- বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলরসহ অন্যান্য জনবল নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে তা সরকার ও ইউজিসির নজরে আসে এবং এ কর্মকান্ডের বিষয়ে সতর্কীকরণ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আমাদের মনে হয় আমরা (ইউজিসি) এই বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে জণগনকে সতর্ক করতে পেরেছি। যেখানে বিশ্ববিদ্যালয়ই নেই, সেখানে কে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আর কে ট্রাস্টি বোর্ডের সদস্য তা নিয়ে আমরা (ইউজিসি) ভাবছিনা।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ইসি//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ