Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হাবিপ্রবিতে পুষ্টি নিরাপত্তা বিষয়ক সেমিনার

প্রকাশিত: ২৩ অক্টোবার ২০১৮, ০১:০৪

হাবিপ্রবি লাইভ: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) “খাদ্য ও পুষ্টি নিরাপত্তা” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের সহায়তায় এবং বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সোমবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তহিদুল ইকবাল’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন হাবিপ্রবি’র ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের চেয়ারম্যান ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আনোয়ারা আক্তার খাতুন।

প্রবন্ধের উপর আলোচনা করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. একেএম মোশারফ হোসেন, ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন বিভাগের প্রফেসর ড. মারুফ আহমেদ ও ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন সরকার।
সেমিনার সঞ্চালনা করেন বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রংপুর’র সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. মো. সাদেকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত ভিসি বলেন, বর্তমানে বাংলাদেশে যে পরিমান খাদ্যশস্য উৎপন্ন হয় তা পর্যাপ্ত কিন্তু, তা কতটা নিরাপদ সে বিষয়ে অনেকের সন্দেহ রয়েছে। কারণ কৃষি উৎপাদনকারীরা মাত্রাতিরিক্ত কেমিক্যাল ব্যাবহার করছেন।

এছাড়া খাদ্যদ্রব্য সংরক্ষণের জন্য ব্যবসায়ীরা যে পরিমান ফরমালিন ব্যবহার করছেন তাও মানবদেহের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, আমাদের আশে পাশে সহজলভ্য অনেক সস্তা খাবার রয়েছে যেগুলি পুষ্টিমানে সমৃদ্ধ; আমাদের উচিত সে সকল খাদ্য গ্রহণ করা।

উল্লেখ্য, সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কৃষি ও মৎস্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও শিক্ষাথীরা অংশগ্রহণ করেন।

 

 

ঢাকা, ২২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ