Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রংপুরে শিক্ষার্থীদের মহাকাশ উৎসব

প্রকাশিত: ২ সেপ্টেম্বার ২০১৮, ০৩:৩৮

রংপুর লাইভ: রংপুর বিভাগের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে মহাকাশ উৎসব অনুষ্ঠিত হয়েছে। স্কুল এবং কলেজের শিক্ষার্থীদের জন্য আয়োজিত দেশের সবথেকে বড় মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ন্যাশনাল স্পেস কার্নিভাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত এই উৎসবের এবার আয়োজিত হচ্ছে তৃতীয় আসর। রংপুর বিভাগের পর সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে দেশের বাকি সব বিভাগ গুলোতেও আয়োজিত হবে ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল এর বিভাগীয় প্রতিযোগিতা।

রংপুর বিভাগীয় প্রায় শতাধিক স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সকালে রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। জুনিয়র, সেকেন্ডারি এবং হায়ার সেকেন্ডারি এই তিন ক্যাটাগরিতে স্পেস অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

দেড় ঘণ্টার হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্পেস অলিম্পিয়াড শেষ হয়। তারপর নামাজের বিরতি দিয়ে পুনরায় অনুষ্ঠান শুরু হয়। প্রতিযোগীদের জন্য ছিল মহাকাশ বিষয়ক কর্মশালা।কর্মশালার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রংপুর আর্মি মেডিক্যাল কলেজে শিক্ষার্থীদের ফ্রি মেডিক্যাল চেকআপ এর আয়োজন করা হয়।

সব শেষে পুরস্কার বিতরণী উৎসবের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। পুরস্কার বিতরণী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল কর্নেল মো: নুরুল হুদা, পিএসসি এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল এর কেন্দ্রীয় আয়োজক কমিটির আহ্বায়ক ও সভাপতি খন্দকার আবদুল্লাহ আল-তাহমীদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল এর রংপুর বিভাগীয় আয়োজক কমিটির আহ্বায়ক মো: রাশেদুজ জামান রাতুল। তাঁরা সকলেই প্রতিযোগীদের মহাকাশ বিজ্ঞান বিষয়ক নানা ক্ষেত্রে ক্যারিয়ার গঠন করতে উৎসাহিত করেন এবং মহাকাশ বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে সকলকেই অভিবাদন জানান।

এছাড়াও প্রতিযোগীদের অনুপ্রাণিত করেন তাদের মনের মহাকাশ বিজ্ঞান বিষয়ক ভীতি দূর করতে। প্রিন্সিপাল কর্নেল মো: নুরুল হুদা, পিএসসি আরও অভিনন্দন জানান আয়োজক কর্তৃপক্ষকে মহাকাশ বিজ্ঞানকে শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় করে তুলতে এমন একটি উদ্যোগ গ্রহণ করতে।

এছাড়াও শিক্ষার্থীদের উৎসাহিত করতে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে একটি মহাকাশ বিজ্ঞান বিষয়ক ক্লাব প্রতিষ্ঠিত করবেন বলে জানান এবং সেক্ষেত্রে ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক টিমকে ভবিষ্যতেও একসাথে কাজ করার আহ্বান জানান।

সবশেষে প্রতি ক্যাটাগরি থেকে ১০ জন করে সর্বমোট ৩০ জন বিজয়ী প্রতিযোগীর নাম ঘোষণার মাধ্যমে তাঁদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন প্রধান ও বিশেষ অতিথি বৃন্দ। এই ৩০ জন বিজয়ী আগামী অক্টোবর এ অনুষ্ঠিতব্য ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল এর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা করবে অন্যান্য বিভাগীয় পর্যায়ের বিজয়ীদের সাথে।

জাতীয় পর্ব থেকে প্রতি ক্যাটাগরির সেরা ৫ জন করে সর্বমোট ১৫ জন নিয়ে আগামী ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে ১ম বাংলাদেশ স্পেস ক্যাম্প নামক দেশের প্রথম আবাসিক মহাকাশ বিজ্ঞান বিষয়ক ক্যাম্প। ক্যাম্প পরিচালনা করবেন দেশের প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী এবং জ্যোতি:পদার্থবিজ্ঞানী গণ।

উক্ত আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে সর্বাত্মক সহযোগিতা করে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রংপুর কর্তৃপক্ষ এবং ভবিষ্যতেও সহযোগিতার আশ্বাস দেন। এছাড়াও ইভেন্ট পার্টনার হিসেবে ছিল ডিজায়ার গ্ল্যান্স ইভেন্টস, নলেজ পার্টনার হিসেবে ছিল ইমাজিনেশন, অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল ক্যাম্পাসলাইভ২৪.কম ও জাগোনিউজ২৪.কম।

এছাড়াও সহযোগিতা করে বাংলাদেশ এস্ট্রোনমিকাল সোসাইটি। আর পুরো আয়োজনের দায়িত্বে ছিল ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর তত্বাবধায়নে ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল এর রংপুর বিভাগীয় আয়োজক কমিটি।

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক ২০১৬ সাল থেকে নিয়মিত ভাবে আয়োজন করে আসছে এই প্রতিযোগিতা । ২০১৬ সালে ৪টি বিভাগীয় পর্যায় দিয়ে শুরু হলেও এবছর আয়োজিত হবে সবগুলো বিভাগীয় শহরেই। মূলত দেশের শিক্ষার্থীদের মাঝে মহাকাশ বিজ্ঞান ভীতি দূর করে ছোট বয়স থেকেই সকলের মাঝে মহাকাশ বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলাই এই উৎসবের লক্ষ্য।

এছাড়াও ভবিষ্যৎ পরিকল্পনার মাঝে প্রতিযোগীদের আন্তর্জাতিক পরিমণ্ডলে অংশগ্রহণের সুযোগ করে দেয়া, ২০১৯ সাল থেকে অন্তত ২০ টি আঞ্চলিক উৎসব করা, দেশের শিক্ষা ব্যবস্থায় মহাকাশ বিজ্ঞানকে আলাদাভাবে যুক্ত করা সহ আরও নানা পরিকল্পনার কথা ব্যক্ত করেন সংগঠনটির সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ।

সেপ্টেম্বর মাসের ৭ তারিখ ঢাকার নটর ডেম কলেজে আয়োজিত হবে ৩য় ন্যাশনাল স্পেস কার্নিভাল ২০১৮ এর ঢাকা বিভাগীয় বাছাই পর্ব। এরপর ক্রমান্বয়ে বাকি সব গুলো বিভাগেই আয়োজিত হবে। ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি প্রদান এর মাধ্যমে অংশগ্রহণ কর যাবে এ উৎসবে।

ঢাকা সহ অন্যান্য বিভাগীয় উৎসব এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ অনুষ্ঠিতব্য জাতীয় পর্যায় নিয়ে সকল তথ্যই পাওয়া যাবে ন্যাশনাল স্পেস কার্নিভাল এর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে।

পেজের লিঙ্ক- https://www.facebook.com/nsc.ypnetwork/ এছাড়াও যে কোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে এই নাম্বার গুলোতেঃ +৮৮০১৬২৪৬০৮৮০৯, +৮৮০১৯৫২৭৫১৪৬৭

 


ঢাকা, ০১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ