Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

অচল পা তাতে কি! পরীক্ষা তো থেমে নেই...

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০১৮, ০৪:২৫

নীলফামারী লাইভ: অচল পা। তাতে কি। পরীক্ষা তো থেমে নেই। কোন বাধাই তাকে হার মানাতে পারেনি। তার স্বপ্নের দিকে হাটি হাটি পা পা করে এগিয়ে চলেছে নীলফারীর মিজানুর রহমান। তার স্বপ্ন আর লক্ষ্যের দিকে সে ছুটছে অবিরাম গতিতে। যেন থামবার নয়। তার পায়ে সমস্যা তাতে সামান্য টুকুও পেছনের দিকে থাকাবার সময় তার নেই।

দুটি পা অচল তাতে কী! বাবা মায়ের সহযোগিতায় হুইল চেয়ারে পরীক্ষা কেন্দ্রে এসে চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শারীরিক প্রতিবন্ধী মিজানুর রহমান (১৬)। তার মনের সাহস দেখে অনেকেই অবাক হয়ে থাকিয়ে থাকেন।

এবার নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার রণচন্ডি স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সে। তার রোল নম্বর ৬২৭২৩০।

শনিবার বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা চলাকালীন সময়ে রণচন্ডি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কেন্দ্র সচিব মুকুল হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের গণেশ গ্রামের কৃষক মমতাজ মিয়ার ছোট ছেলে মিজানুর রহমান।

১০ বছর আগে অজ্ঞাত রোগে দুটি পা অচল হয়ে যায়। পা অচল হয়ে পড়লেও মিজানুর রহমান লেখাপড়া করার জন্য তার পিতা মাতার কাছে কান্নাকাটি করে।

লেখাপড়ায় মিজানুরের অদম্য আগ্রহ দেখে তার বাব-মা গণেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করিয়ে দেয়। প্রতিবন্ধী মিজানুর ২০১২ সালে পিইসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দেয়।

পরবর্তীতে ২০১৫ সালে গণেশ উচ্চ বিদ্যালয় থেকে জেএসসিতে অংশ নিয়ে জিপিএ ৪ পায়। বর্তমানে গণেশ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রতিবন্ধী মিজানুর রহমানের সঙ্গে কথা বললে সে ক্যাম্পাসলাইভকে জানায়, আমি পড়ালেখা করে চাকরি করতে চাই। আমি আমার বাবা মায়ের মুখে হাসি ফোটাতে চাই।

সে আরো জানায়, প্রতিবন্ধীরা যে সমাজের বোঝা নয় তা লেখাপড়ার করে তা বোঝাতে চাই। আমি কথায় নয় কাজে প্রমান দিতে চাই এ সম‍াজকে। জানান দিতে চাই আমরাও পারি। আমরা আমাদের চেষ্টার ক্রটি করবো না।


ঢাকা, ০৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ