জাতীয় রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় হাবিপ্রবি শিক্ষার্থী


Published: 2021-02-28 20:41:00 BdST, Updated: 2021-04-12 03:31:18 BdST

হাবিপ্রবি লাইভ: বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে কবি নজরুল ইন্সটিটিউট,ঢাকা-এর উদ্যোগে 'মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১' উপলক্ষে দেশব্যাপী জাতীয় রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্নাতক চতুর্থ বর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মোঃ রাসেল কবির।

গত ১৮ই ফেব্রুয়ারি উক্ত রচনা প্রতিযোগিতার ফলাফল প্রকাশিত হয়েছে এবং গত ২১শে ফেব্রুয়ারি রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কবি নজরুল ইনস্টিটিউট, ঢাকা কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতাটি ২টি ক্যাটাগরিতে আয়োজন করা হয়। স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য 'মহান ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু' এবং কলেজ- বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য 'মুজিববর্ষ ও একুশের চেতনা' শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতাটি আয়োজন করা হয়।

উক্ত রচনা প্রতিযোগিতার দেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা "মুজিববর্ষ ও একুশের চেতনা" শীর্ষক শিরোনামে ১৫০০ শব্দের মধ্যে লিখে ই-মেইলে বা যে কোনো উপায়ে পাঠানোর কথা বলা হয়েছিল।দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলো।

এই রচনা প্রতিযোগিতায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ সিরাজুল ইসলাম সোহাগ এবং দ্বিতীয় স্থান অর্জন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক শেষবর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মোঃ রাসেল কবীর এবং তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক বর্ষের শিক্ষার্থী মোছাঃ তাসলিমা খাতুন।

উক্ত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের গত ২১ ফেব্রুয়ারি সকাল ১১ টায় কবি নজরুল ইনস্টিটিউট, ঢাকা-তে পুরস্কার বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, কবিপৌত্রী ও সদস্য খিলখিল কাজী, সদস্য ড. সৈয়দ মোতাহেরা বানু। এছাড়াও উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন।

পুরস্কার বিতরণ

 

জাতীয় রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জনকারী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মোঃ রাসেল কবীর বলেন, "আমি বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় কবি নজরুল ইন্সটিটিউট কতৃক আয়োজিত মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় রচনা প্রতিযোগিতার বিজ্ঞাপনটি দেখতে পাই। তা দেখে সেখানে অংশগ্রহণ করি এবং ২য় স্থান অধিকারী হই। ২১শে ফেব্রুয়ারি পুরস্কার গ্রহন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি গুলশান ২৭ (বিচারপতি আব্দুর রহমান সড়ক) ঢাকা, কবিভবনে অনুষ্ঠিত হয় এবং উক্ত অনুষ্ঠানে আমি সহ আমার বাবা, দাদু উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুভূতি ছিলো অন্যরকম যা বলে প্রকাশ করা যাবেনা।

উক্ত অনুষ্ঠানের উপস্থাপক আব্দুস সালাম স্যার সহ উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দ আমার মাধ্যমে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম বেশ কয়েকবার উচ্চারণ করলে বুক টা গর্বে ভরে যায়। সত্যি এত বড় বড় ব্যক্তিবর্গের সামনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামকে তুলে ধরতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। বিশ্ববিদ্যালয় তথা দেশ ও জাতির সন্মার্থে ভবিষ্যতে এর থেকে যেনো ভালো কাজ করতে পারি।সবাই আমার জন্য দোয়া করবেন"।

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।