Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
জরুরি কাজে হয়রানি ও ভোগান্তি

সাত মাসেও মেলেনি রাবি শিক্ষার্থীদের পরিচয়পত্র

প্রকাশিত: ২৪ মে ২০২৩, ১৬:৪৪

সাত মাস পেরিয়ে গেলেও পরিচয়পত্র পায়নি রাবি শিক্ষার্থীরা

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তির প্রায় সাত মাস পেরিয়ে গেছে। তবুও নিজেদের পরিচয়পত্র হাতে পায়নি নবীণ শিক্ষার্থীরা। ক্যাম্পাসে নিরাপত্তা জন্য সার্বক্ষণিক পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ থাকলেও এতোদিনেও হাতে না পাওয়ায় ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, সাত মাসেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে পরিচয়পত্র হাতে পাননি তারা; তার ওপর বিশ্ববিদ্যালয় থেকে এমন কঠোর নির্দেশনা তাদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িঁয়েছে। তাছাড়াও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র থেকে স্বাস্থ্য সেবা, গ্রন্থাগার থেকে বই সংগ্রহ ও নিজের পরিচয় দেওয়ার ক্ষেত্রে নানা সমস্যার মুখোমুখি হচ্ছেন। অনেক সময় তারা বিভিন্ন দপ্তর ও জরুরি কাজে হয়রানিরও শিকার হচ্ছেন।

শিক্ষার্থীরা জানান, তারা যে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী সেটি প্রমাণের জন্য স্মার্ট আইডি কার্ড খুব জরুরি। কিন্তু ভর্তি হওয়ার সাত মাস চলে যাচ্ছে আবার অনেকে প্রথম সেমিস্টার শেষ করেছে তবুও তারা আইডি কার্ড পাচ্ছেন না। এটি না থাকায় তারা নিয়মিত হয়রানির শিকার হচ্ছেন অনেকে।

ক্ষোভ প্রকাশ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন বলেন, আমি যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তার প্রমাণ হলো আইডি কার্ড। বিশ্ববিদ্যালয়ের বাইরে যদি কোনো সমস্যায় পড়ি সেখানে আমি আমার ছাত্রত্ব প্রমাণ করতে পারি না। এতদিনেও আইডি কার্ড না পাওয়া শিক্ষার্থীদের প্রতি বিশ্ববিদ্যালয়ের অবহেলার বহিঃপ্রকাশ।

এ নিয়ে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী কাজী আব্দুল্লাহ বলেন, ‘আইডি কার্ড না থাকায় আমরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে কোনো বই নিতে পারি না। বিভিন্ন দর্শনীয় স্থানে শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়। কিন্তু আইডি কার্ড না থাকায় আমরা এসব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি।’

পরিচয়পত্র তৈরির দায়িত্বপ্রাপ্ত সেন্টার ফর ইন্ডাস্ট্রিয়াল কোলাবোরেশানের প্রধান অধ্যাপক খাদেমুল ইসলাম জানান, ‘শিক্ষার্থীদের পরিচয়পত্রটি চায়নার একটি কোম্পানি তৈরি করে থাকে। কিন্তু টেন্ডার সংক্রান্ত কিছু জটিলতায় কোম্পানিটি তা তৈরি করতে সময় বেশি নিচ্ছে। আমরা আশা করছি ঈদের ছুটির পরপরই শিক্ষার্থীদের পরিচয়পত্র দিতে পারব।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক সার্বক্ষণিক আইডি কার্ড সাথে রাখার প্রসঙ্গে বলেন, ‘আইসিটি দপ্তরকে জানিয়েছি আমরা—যেন তারা দ্রুত শিক্ষার্থীদের আইডি কার্ড সরবরাহ করে। তবে, নবীন শিক্ষার্থীদের আতঙ্কের কিছু নেই। ভর্তির রশিদ বা একটি ডকুমেন্ট তারা আপাতত সঙ্গে রাখুক। ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থেই আমরা আইডি কার্ড সার্বক্ষণিক সাথে রাখার নির্দেশনা দিয়েছি।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১০ সালে একটি পাইলট প্রোগ্রামের মাধ্যমে প্রথম স্মার্ট আইডি কার্ডের ব্যবহার শুরু হয়। তখন থেকেই প্রতিটি শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির সময় এককালীন ৪০০ টাকা গ্রহণ করা হতো।


ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ