Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

র‌্যাংকিংয়ে দেশসেরা দ্বিতীয় অবস্থানে রাবি

প্রকাশিত: ১ ফেব্রুয়ারী ২০২৩, ২২:৪১

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি লাইভ: শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স র্যাংকিংয়ে দেশে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। সম্প্রতি স্পেনের মাদ্রিদভিত্তিক প্রতিষ্ঠানটির ২০২৩ সালে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এতে বিশ্বের দুই শতাধিক দেশের প্রায় ১২ হাজার বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে।
ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র্যাংকিংয়ে যার অবস্থান ৯৭৫। এদিকে গতবছরের থেকে দুইধাপ এগিয়ে দেশে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ২১০। গতবছর আন্তর্জাতিক র্যাংকিং যেটা ছিল ১ হাজার ৫৯৩ ও দেশে চতুর্থ স্থানে ছিল এই বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, এই র্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদ ভিত্তিক এই প্রতিষ্ঠান।
প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ১৩৬৫), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ১৪৩২), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ১৮২৫), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ২০৬০), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ২১২৯), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ২৩০৯), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র্যাংকিং ২৪০৪), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র্যাংকিং ২৪১৪)।

র্যাংকিং প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্ব র্যাংকিং নিয়ে আমরা সচেতন হয়েছি। নিজস্ব ওয়েবসাইট ডেভেলপ করা হয়েছে। জার্নালসহ সকল তথ্য নিয়মিত আপডেট ও পাবলিশিং-এ কাজ করছি। এছাড়া শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি ৫০ বছরের একাডেমিক মাস্টারপ্ল্যান নিয়ে এগিয়ে যাচ্ছি। আশা করি সামনে আরো ভালো কিছু হবে।

 

ঢাকা, ১ ফেব্রুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসআর//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ