Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে বায়ো স্ট্যাটিসটিক্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০২২, ০৮:০০

'বায়ো স্ট্যাটিসটিক্স অ্যান্ড মেশিন লার্নিং ফর পাবলিক হেলথ' শীর্ষক সেমিনার

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) 'বায়ো স্ট্যাটিসটিক্স অ্যান্ড মেশিন লার্নিং ফর পাবলিক হেলথ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা ও গবেষণার মান উন্নয়নের নিমিত্তে এই সেমিনারের আয়োজন করে পরিসংখ্যান বিভাগ।

রবিবার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. মো. শামীম রেজা-এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খায়রুল আলম। সেমিনারটি সঞ্চালনা করেন পরিসংখ্যান বিভাগের প্রভাষক মিরা খাতুন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিকাগোর ইলিনয়িস বিশ্ববিদ্যালের প্রফেসর ড. দুলাল কে. ভৌমিক। এছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. রুনা ভৌমিক, সরকারি এডওয়ার্ড কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক মো. কলিম উদ্দীন, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক আল ফাহাদ ভূঁইয়া, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সাব্বা রুহী, মো. শাহাজাদা মিয়া, ডেপুটি রেজিস্ট্রার আবদুল মজিদ।

সেমিনারের শুরুতে প্রফেসর ড. দুলাল কে. ভৌমিককে ফুল দিয়ে বরণ করে নেন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. শামীম রেজা।

এরপর উদ্বোধনী বক্তব্যে বিভাগের চেয়ারম্যান বলেন, আজকের এই সেমিনারে আমরা একজন বিশেষ অতিথিকে পেয়েছি, যিনি গবেষণায় ইতোমধ্যে অনেকগুলো কাজ করেছেন। আমি পরিসংখ্যান বিভাগের পক্ষ থেকে ড. ভৌমিক স্যারকে ধন্যবাদ জানাই। একই সাথে মিসেস ভৌমিক ম্যাম এখানে এসেছেন উনাকেও ধন্যবাদ জানাই।আজকের এই সেমিনারে যেসকল শিক্ষক এবং শিক্ষার্থীরা এসেছেন তাদের প্রতি আমার কৃতজ্ঞতা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. খায়রুল আলম বলেন, এখানে আসতে পেরে আমি আনন্দিত। এই আয়োজনের জন্য পরিসংখ্যান বিভাগকে ধন্যবাদ জানাই। আমরা একজন বিজ্ঞ গবেষককে আজকে পেয়েছি। শিক্ষার্থীরা এই সেমিনার থেকে অজানা অনেক অজানা বিষয় জানতে পারবে।

সেমিনারের আলোচনার বিষয় ছিলো পেনাইল এবং ভ্যাজাইনাল মাইক্রোবায়োম কীভাবে যৌন এবং প্রজনন স্বাস্থ্যের ফলাফলকে উন্নত করে। ড. দুলাল কে. ভৌমিক তার বক্তৃতায় বলেন, শুরুর দিকে এই বিষয়টিকে অনেকে ছোট হিসেবে দেখেছে। কিন্তু পরে যখন আমি এবং আমার দল কাজ শুরু করি তখন বুঝতে পারি এটা নিয়ে অনেক কাজ করার আছে। আমরা এই টপিকে অনেকটা কাজ করতে চেষ্টা করেছি, এটা নিয়ে কাজ করার এখনো অনেক সুযোগ আছে।

সেমিনারে পরিসংখ্যান বিভাগের তৃতীয়, চতুর্থ এবং স্নাতকোত্তরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ