Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
উর্দু বিভাগের হয়নি ফল পুনর্মূল্যায়ন...

রাবিতে মুখোমুখি অবস্থানে শিক্ষক-শিক্ষার্থীরা! (ভিডিও)

প্রকাশিত: ৬ ডিসেম্বার ২০২২, ০৪:০২

শিক্ষার্থীদের অবস্থান

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ২০১৯-২০ সেশনের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ফল বিপর্যয়ের সমাধান না হওয়ায় ফের আন্দোলন নেমেছে শিক্ষার্থীরা। এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে আজ সোমবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে আমরণ অনশন কর্মসূচীতে বসে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীরা সকাল থেকে প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন এবং অনশন কর্মসূচী শুরু করেন, সকাল গড়িয়ে বিকালে বিভাগের শিক্ষকরা ঘটনাস্থলে আসলে উতপ্ত পরিস্থিতি তৈরি হয়। শিক্ষার্থীরা বিভাগের ফলাফল পুনর্মূল্যায়ন না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দেন। রিপোর্ট লেখা আগ পর্যন্ত আন্দোলন চলমান রয়েছে।

সূত্রে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩৫ জন নিয়মিত ও তিন জন অনিয়মিত শিক্ষার্থী রয়েছে। তারা প্রত্যেকেই প্রথম সেমিস্টারে পরীক্ষায় উত্তীর্ণ হয়। গত ২২ এপ্রিল তাদের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হয়ে ওই মাসেই শেষ হয়। প্রকাশিত ফলাফলে দ্বিতীয় সেমিস্টারে ৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলেও ৩০ জনের ফল প্রকাশিত হয়। ৬ জন নিয়মিত ও দুজন অনিয়মিত শিক্ষার্থীর ফল প্রকাশিত হয়নি এবং ছয় জন শিক্ষার্থী একটি করে কোর্সে ফেল দেখানো হয়েছে। তবে শিক্ষকদের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ইচ্ছাকৃত ভাবে ফল বিপর্যয়ের অভিযোগ থাকলেও নির্দিষ্ট ভাবে কোন শিক্ষকের নাম বলেননি তারা।

এরআগেও কয়েকদফা দাবিতে বিভাগে তালা ঝুলিয়ে আন্দোলন করে শিক্ষার্থীরা সেইসাথে সংবাদ সম্মেলনে লিখিতভাবে অভিযোগ তুলে ধরেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অবস্থান

আন্দোলন প্রসঙ্গে শিক্ষার্থী বায়োজিত হাসান ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের পরীক্ষা ফলাফল পুনর্মূল্যায়ন চেয়েছি শিক্ষকরা আমাদের কয়েকদফা দাবি মানার আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই হয়নি। আমরা প্রশাসনকে দায়স্থ হয়েছি তারাও আমাদের আশ্বস্ত করে কিন্তু সমাধান হয়না। তাই আমরা আমরণ অনশন কর্মসূচীতে যেতে বাধ্য হয়েছি।

আরেক শিক্ষার্থী জাহিদ হাসান ক্যাম্পাসলাইভকে জানান, শিক্ষকদের অভ্যন্তরীণ ও রাজনৈতিক কোন্দলের প্রভাবে শিক্ষার্থীদের সঙ্গে ইচ্ছে করেই এমন ফল বিপর্যয়ের ঘটনা ঘটানো হয়েছে। আমাদের অভিযোগ স্বীকার করে পুনর্মূল্যায়নের আশ্বাস দিয়েছিলেন শিক্ষকরা। পুনর্মূল্যায়ন ফল প্রকাশ করার বিভিন্ন সময় নির্ধারণ করলেও তা প্রকাশ করেনি। সর্বশেষ ৩০ নভেম্বর প্রকাশ করার কথা থাকলেও প্রকাশ না করে কালক্ষেপণ করছে।

নুসরাত জাহান ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের একটাই দাবি আমাদের যে ফলাফল বিপর্যয় ঘটেছে তা পুনর্মূল্যায়ন করে দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত করতে হবে। যতক্ষণ না আমাদের ফলাফল প্রকাশিত হচ্ছে ততক্ষণ অবধি আমরা অনশন চালিয়ে যাব।

এ বিষয়ে জানতে চাইলে উর্দু বিভাগের সভাপতি প্রফেসর আতাউর রহমান ক্যাম্পাসলাইভকে জানান, শিক্ষার্থীরা আমরণ অনশনে বসেছে শুনেই আমাদের বিভাগের শিক্ষকদের ডেকেছি। আমরা কিছুক্ষণের মধ্যেই শিক্ষার্থীদের কাছে যাব এবং তাদের দাবিগুলো শুনে তা সমাধানের চেষ্টা করব।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর ক্যাম্পাসলাইভকে বলেন, আসলে বিভাগের সমস্যা বিভাগ সমাধান করে থাকে। এখানে শিক্ষক কিংবা শিক্ষার্থীদের মধ্যে কোন আস্থাই দেখছি না। তাদের বিষয়টা তারাই সমাধান করতে পারে এখানে প্রশাসনের ত কিছু করার থাকে না। যদি বিভাগ না পারে তবে প্রশাসন এ ব্যাপারে সমাধান দিবে।

ভিডিও: https://www.facebook.com/Campuslive24/videos/471833935083275

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ