Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আধুনিকায়ন হচ্ছে রাবি মানসিক স্বাস্থ্য কেন্দ্র

প্রকাশিত: ২৪ নভেম্বার ২০২২, ০৫:৪৬

আলোচনা সভা

রাবি লাইভ: বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়েই প্রথম (২০১৭ সালে) চালু করা হয় মানসিক স্বাস্থ্য কেন্দ্র। গত পাঁচ বছরে এখান থেকে প্রায় দুই হাজার শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এক বা একাধিকবার কেন্দ্রের মনোবিজ্ঞানীদের পরামর্শ গ্রহণ করেছেন।

যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও শিক্ষার্থীদের মানসিক সমস্যায় প্রাথমিক পরামর্শ দেয়ার জন্য নিয়োজিত আছেন ৬১ জন মেনটর। তবে এ কাজগুলো আরো বেশী মানসম্মত চিকিৎসাসপবা ও আধুনিকায়ন করে সম্প্রসারণের কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সংক্রান্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রের মেনটর শিক্ষক এবং ইন্টার্নরা অংশ নেন। কেন্দ্রের পরিচালক প্রফেসর আনোয়ারুল হাসান সুফির সভাপতিত্বে এই অনুষ্ঠানে মোটিভেশনাল স্পিকার হিসেবে বক্তব্য প্রদান করেন প্রধান অতিথি ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার,প্রো ভিসি মো. সুলতান-উল-ইসলাম ও প্রফেসর মো. হুমায়ুন কবীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কেন্দ্রের পরিবর্ধন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কেন্দ্রের প্রধান মনোবিজ্ঞানী (অবৈতনিক) ড. সুলতানা নাজনীন, চিকিৎসা মনোবিজ্ঞানী তানজির আহমদ তুষার এবং ইন্টার্নি কো-অর্ডিনেটর মাহদী হাসান।

ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, আজকের বিশ্বে মানুষ তার সম্ভাবনার সীমাহীন সময় কার্যকর, উৎপাদনশীলভাবে ব্যয় করবে এটাই প্রত্যাশিত। কিন্তু আর্থসামাজিক বিভিন্ন কারণে মানুষ বিচ্ছিন্নতা, হতাশা, ভবিষ্যত প্রশ্নে পরিকল্পনাহীনতা ইত্যাদি কারণে মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছে। এতে করে নানারকম মনো-সামাজিক ও মনো- দৈহিক সমস্যায় ভুগছে। যার ফলে দেশের সম্ভাবনাময় প্রজন্ম ক্ষয় হয়ে যাচ্ছে। জাতির সামগ্রিক উন্নয়নের জন্য এই অবস্থা নিবারণ একান্তই আবশ্যক।

ভিসি আরও বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ও বিরাজমান এই অবস্থার ঊর্ধ্বে নয়। ফলে ক্যাম্পাসে ও ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যদের নানাবিধ মনো-সামাজিক সমস্যার সৃষ্টি হয়। সে জন্য বিভাগসমূহের মেনটর শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের মনোবিজ্ঞানসম্মত পদ্ধতিতে পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে তার ইতিবাচক প্রভাব লক্ষ্য করা গেছে। আগামীতে এই কেন্দ্রটিকে সম্প্রসারণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

ঢাকা, ২৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ