Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
পুরনো ঐতিহ্যকে ধরে রাখার প্রত্যয়...

নবান্নের উৎসবে মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৭ নভেম্বার ২০২২, ০৪:২০

নবান্নের উৎসব

রাবি লাইভ: আজ পহেলা অগ্রহায়ণ। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয়, নবান্ন তার মধ্যে অন্যতম। "নবান্ন" শব্দের অর্থ "নতুন অন্ন"। নবান্ন উৎসব হল নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়। নবান্ন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ধানের বা পিঠার উৎসব।
পিঠার মেলা

সেই উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনোমী এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের বর্নিল আয়োজনে নবান্ন উৎসব পালিত হয়েছে। আজ বুধবার (১৬ নভেম্বর) দুপুরে কৃষি অনুষদে ধান কাটা ও পিঠার মেলা বসে। সেখানে বিভিন্ন রকমের পিঠা পরিবেশ করা হয়।

এই উৎসবের অংশ হিসেবে নেচে-গেয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করা হয়। শোভাযাত্রায় শিক্ষার্থীদের মাথায় মাদুলি, হাতে ধান, কাস্তে, ডালা এবং পরনে শাড়ি-পাঞ্জাবি ও গরুর গাড়ি ছিল। বিকেলে টিএসসিতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
ধান কাটা

এর আগে সকাল ১০টায় উৎসবের উদ্বোধনকালে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার জানান, নবান্ন বাঙালির চিরায়ত সংস্কৃতির অংশ। মাঠ থেকে নতুন ধান কাটার পরে দুই বাংলার মানুষ এই উৎসব পালন করে থাকেন। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব।

এই উৎসব পালন কমিটির চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলিম জানান, নবান্ন বাঙালি উৎসব। অগ্রহায়ণ মাসে কৃষকেরা ধান কেটে এই উৎসব পালন করেন। তবে ইদানিং গ্রামবাংলা ধেকে এই নবান্ন উদযাপন প্রায় হারিয়ে যাওয়ার পথে। তাই বাঙালির এই পুরনো ঐতিহ্যকে ধরে রাখতে আজকে আমাদের এই আয়োজন।

ঢাকা, ১৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ