Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৬ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
রাবি প্রশাসনের শোক...

সমুদ্র আইন বিশারদ ড. মো. হাবিবুর রহমান আর নেই

প্রকাশিত: ১৭ নভেম্বার ২০২২, ০২:৪৫

সমুদ্র আইন বিশারদ ড. মো. হাবিবুর রহমান

রাবি লাইভ: স্বজনদের মাঝে আর কখনো কথা বলবেন না তিনি। নশ্বর এই দুনিয়ার মায়া ত্যাগ করে পাড়ি জমিয়েছেন পরপারে। বলছি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ও খ্যাতিসম্পন্ন সমুদ্র আইন বিশারদ ড. মো. হাবিবুর রহমানের (৭৬) কথা। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাত ১১ টার দিকে রাজশাহী নগরীর কাজলা এলাকায় নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। তিনি, স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

তার এই অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, রাবি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, প্রোভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও প্রো ভিসি মো. হুমায়ুন কবীর। তাঁরা দেশে আইন বিষয়ে পঠন-পাঠনে ড. হাবিবুর রহমানের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

বাংলাদেশের সমুদ্র জয়ের ক্ষেত্রে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে বলে তাঁরা মন্তব্য করেন। তাঁরা আরো বলেন, ড. মো. হাবিবুর রহমানের মৃত্যুতে দেশ তার এক কৃতী শিক্ষক ও গবেষককে হারালো।

উল্লেখ্য, ড. মো. হাবিবুর রহমান ১৯৭৩ সালে রাবি আইন বিভাগে প্রভাষক পদে যোগ দেন ও পরবর্তীতে প্রফেসর পদে উন্নীত হন। ২০১৩ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি সমুদ্র আইন বিষয়ে ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন ও জার্মানীর ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি বিভাগীয় সভাপতি, আইন অনুষদ অধিকর্তা ও সিনেট সদস্যসহ অন্য কয়েকটি দায়িত্বও পালন করেন। তিনি বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন। সমুদ্র আইন বিষয়ে তাঁর গ্রন্থ ও প্রবন্ধসমূহ ব্যাপক উদ্ধৃত হয়।

ঢাকা, ১৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ