Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২ নভেম্বার ২০২২, ০২:২৭

নবীন শিক্ষার্থীদের বরণ

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণির ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটগুলোতে পরিচিতি ক্লাসে নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানিয়েছেন ভিসি গোলাম সাব্বির সাত্তার ও প্রো-ভিসি সুলতান -উল-ইসলাম।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত ২৪-২৭ জুলাই পর্যন্ত ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ২ আগস্ট রাবির ৩ ইউনিটের ফল প্রকাশ করা হয় এবং ভর্তি কার্যক্রম শুরু হয় ১ সেপ্টেম্বর থেকে।

তবে বিভিন্ন বিভাগে প্রায় শতাধিক আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে প্রায় ৯০টি এবং সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে প্রায় ২০টি আসন ফাঁকা রয়েছে। তবে ‘বি’ ইউনিটে কোন আসন ফাঁকা নেই। আসন ফাঁকা সাপেক্ষে আগামী ৮ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট অনুষদে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ক্যাম্পাস প্রাঙ্গণ। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনে তাদের চোখে-মুখে ছিল অন্যরকম আবেগ।

এদিকে বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের নির্বিঘ্নে ক্যাম্পাসে অবস্থান ও র‌্যাগিং বন্ধে সোচ্চার বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ প্রসঙ্গে প্রক্টর প্রফেসর আসাবুল হক ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের পূর্বের যে নিয়ম ছিলো সেটাই রয়েছে। আমরা র‍্যাগিংয়ের বিরুদ্ধে সোচ্চার। যদি কোন নবীন শিক্ষার্থী আমাদেরকে অবগত করে তাহলে অভিযুক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিব। সেইসাথে র‍্যাগিং বিষয়ে সচেতনতার অংশ হিসেবে ক্যাম্পাসে মাইকিং ব্যবস্থা করা হয়েছে। কেউ র‌্যাগিং করলে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি দেওয়া হবে।

ভিসি গোলাম সাব্বির সাত্তার নবাগত শিক্ষার্থীদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, তারা যে অধ্যাবসায়, নিষ্ঠা ও একাগ্রতার মাধ্যমে উচ্চশিক্ষার জন্য এই ক্যাম্পাসে আসতে সক্ষম হয়েছে, একই প্রত্যয়ে তারা উচ্চশিক্ষা গ্রহণ করে দেশ ও জাতিকে আলোকিত করবে, সুখি-সমৃদ্ধ বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাবে। তারা দেশ ও জাতির স্বপ্ন পূরণের কারিগর হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

ভিসি আরো বলেন, র‌্যাগিং একটি অপরাধ। র‌্যাগিংয়ের ফলে শিক্ষার্থীর গুরুতর মানসিক ক্ষতি হয়। এ জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার র‌্যাগিং করা যাবে না। যদি এ ধরনের কোনো অভিযোগ পাওয়া যায় তবে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ১২টি অনুষদের আওতায় ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে প্রায় ৪ হাজার শিক্ষার্থী ভর্তি হয়েছে।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ