Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লিবার্টি ক্যারাভান অনুষ্ঠিত

প্রকাশিত: ২৯ অক্টোবার ২০২২, ০৫:৩৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লিবার্টি ক্যারাভান অনুষ্ঠিত

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে 'স্টুডেন্টস ফর লিবার্টি' আয়োজনে দুদিন ব্যাপী লিবার্টি ক্যারাভান অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমপ্লেক্সে গ্রুপ আলোচনার মাধ্যমে অনুষ্ঠানের পর্দা নামে। এরআগে গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় ডিন কমপ্লেক্সে স্পিকার সেশনের মাধ্যমে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানের স্পিকার সেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও এসোসিয়েট প্রফেসর সাদিকুল ইসলাম সাগর। স্পিকার সেশনে ব্যাক্তি স্বাধীনতা, নাগরিক অধিকার প্রাপ্তি এবং তরুন্যশক্তির মূলমন্ত্র বিষয়ে মুক্ত আলোচনা হয়৷ যেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রফেসর সাদিকুল ইসলাম সাগর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এমন সব আন্তর্জাতিক সংগঠনে সাধারণত ঢাকার শিক্ষার্থীরা বেশি সুযোগ পায় কাজ করার জন্য, যেখান থেকে তারা তাদের আন্তর্জাতিক নেটওয়ার্ক বৃদ্ধি করতে পারে। কিন্তু ঠিক এই জায়গাটাতে পিছিয়ে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তবে স্টুডেন্ট'স ফর লিবার্টি এখানে কাজ করলে রাজশাহীর শিক্ষার্থীরাও এখানে কাজ করার সুযোগ পাবে যা শিক্ষার্থীদের স্কীল ডেভলপমেন্টে অনেক বড় ভূমিকা রাখবে।"
এছাড়াও উপস্থিত ছিলেন 'স্টুডেন্টস ফর লিবার্টি বাংলাদেশ" চ্যাপ্টারের রিজিওনাল কোর্ডিনেটর রাশিদ শাহরিয়ার।

তিনি বলেন," রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের অন্যতম বৃহৎ এবং সেরা বিশ্ববিদ্যালয়, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্টুডেন্ট'স ফর লিবার্টিতে কাজ করলে, সেটা আমাদের জন্য হবে অনেক বড় একটি অর্জন। কারণ আমি জানি এখানকার মেধাবী শিক্ষার্থীরা অবশ্যই উদারনীতিবাদ এবং মুক্ত বাজার অর্থনীতির ধারনাকে চারদিকে বড় পরিসরে ছড়িয়ে দিতে পারবে।"

অনুষ্ঠানে সিনিয়র লোকাল কোর্ড়িনেটর রুপ্পা কুমার, সিনিয়র লোকাল কোর্ডিনেটর মাকসুদুর রহমান এবং রাজশাহী অঞ্চলের লোকাল কোর্ডিনেটর রাজু আহমেদ তাদের প্রেজেন্টেশনে স্টুডেন্টস ফর লিবার্টি কিভাবে একজন শিক্ষার্থীর ক্যারিয়ার যাত্রা এবং স্কীল ডেভেলপমেন্টে সাহায্য করতে পারে সেই সব বিষয় তুলে ধরেন।

উল্লেখ্য, 'স্টুডেন্টস ফর লিবার্টি' মুলত একটি আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠান যা নাগরিক স্বাধীন মুক্ত চিন্তার তত্ত্ব গুলো ছড়িয়ে দিতে বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছে। নভেম্বরের ১ তারিখ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে লোকাল কোর্ডিনেটর সংগ্রহ শুরু হবে।

ঢাকা, ২৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ