Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
এক মেধাবী মুখের কষ্ট!

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও বাধা দারিদ্র্য

প্রকাশিত: ২৯ অক্টোবার ২০২২, ০০:২২

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও বাধা দারিদ্র্য

সিরাজগঞ্জ লাইভ: সোহানুর রহমান। একটি নাম একটি সংগ্রামী জীবন। জীবন সংগ্রামের একজন দুরন্ত যুবক। দুস্থ পরিবারের সন্তান। এ বছর রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত লেখাপড়া চালিয়ে নেওয়ায় অনিশ্চিয়তা দেখা দিয়েছে অর্থের অভাবে। সোহানুর উল্লাপাড়ার বড়হর ইউনিয়নের সড়াতৈল গ্রামের দিনমজুর মো. শাহীন আলমের ছেলে। সড়াতৈল মুসলিম উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি এবং এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন।

ভর্তি হন বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে। মেধাবী হওয়ায় সেখানে তাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দেন অক্ষ্যক্ষ। গোল্ডেন জিপিএ ৫ পেয়ে এইচএসসি পাস করার পর এ বছর রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কিন্তু অর্থের অভাবে উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণ অনিশ্চিত হয়ে পড়েছে তাঁর। এখন তিনি কি করবেন সেটা নিয়ে ভাবনায় আছেন সোহানের পরিবার।

এদিকে সোহানুরের বাবা মো. শাহীন আলম জানান, ভিটে ছাড়া কোনো জমি নেই তাঁদের। ৭ সদস্যের পরিবার চালাতেই হিমশিম অবস্থা। সোহানুর ছাড়াও তাঁর আরও দুই ছেলেমেয়ে স্কুলে লেখাপড়া করছে। দিনমজুরি করে স্ত্রী-সন্তানদের দু'মুঠো ভাতের ব্যবস্থা করাই দুঃসাধ্য। এরকম প্রতিকূলতার মধ্যেও অনেক কষ্টে লেখাপড়া চালিয়ে যাচ্ছে সোহানুর।

প্রকৌশলী হওয়ার লালিত স্বপ্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ার সুযোগের মধ্যে দিয়ে পূরণ হলেও, অর্থ সংকট বাধা হয়ে দাঁড়িয়েছে। এতবড় সাফল্যের পর তা আবার ম্লান করে দিয়েছে দারিদ্র্য। শাহীন আলম আরও জানান, ছোটবেলা থেকে সোহানুর ভালো ছাত্র। সব পরীক্ষায়ই প্রথম হয়েছে। টাকার অভাবে তাকে প্রাইভেট পড়াতে পারেননি। কষ্ট করে পড়ালেখা চালিয়েছে।

এ বছর রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু তার লেখাপড়া চালিয়ে যাওয়ার মতো অর্থ নেই তাঁর। সোহানুর রহমান জানান, শিক্ষকদের সহযোগিতায় বিনা বেতনে পড়ে এসএসসি ও এইচএসসি পাস করেছেন। এখন প্রকৌশলী হওয়ার স্বপ্নপূরণ অনিশ্চিত হয়ে পড়েছে টাকার অভাবে।

জানাগেছে সড়াতৈল মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান তালুকদার জানান, অনেক কষ্ট করে সোহানুর পড়ালেখা চালিয়ে যাচ্ছে। রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। তার পরিবারের পক্ষে লেখাপড়ার খরচ চালানো অসম্ভব। তার সহযোগিতায় কেউ এগিয়ে এলে হয়তো তার স্বপ্ন পূরণ হবে। অন্যতায় একটি মেধাবী মুখের পতন ঘটবে।

ঢাকা, ২৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ