Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে 'ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ২৩ অক্টোবার ২০২২, ০৫:২৩

পাবিপ্রবিতে 'ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) রসায়ন সমিতির উদ্যোগে 'ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সেমিনার অনুষ্ঠিত হয়।

রসায়ন বিভাগের সভাপতি মো. ফারুক আহমেদ-এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্কয়ার ফার্মাসেকিউটিকাল লিমিটেড-এর সিনিয়র ম্যানেজার এস এম আবদুল আলীম এবং বাংলাদেশ কাউন্সিল অফ সাইন্টিস্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-এর সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মো. মোনারুল ইসলাম বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. হাসান আহমেদ। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসাইন এবং ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা।

শুভেচ্ছা বক্তব্যে সেমিনারের সভাপতি মো. ফারুক আহমেদ সেমিনারের উদ্দেশ্য সম্পর্কে বলেন, বাংলাদেশের ইন্ডাস্ট্রি এবং ফার্মাসিউটিক্যাল সেক্টরে কিধরনের গবেষণা হচ্ছে এবং সে সব সেক্টরে আমাদের শিক্ষার্থিদের কিধরনের সুযোগ রয়েছে সে সম্পর্কে শিক্ষার্থিদের অবগত করা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান বলেন, আজকের এই সেমিনারের জন্য আমি সবাই ধন্যবাদ জানাই। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ সহ আমরা সবাই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে মান সম্মত বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার জন্য নিরন্তন চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার সুন্দর একটা পরিবেশ তৈরী করার চেষ্টা চলছে। আমি নির্ধিধায় বলতে চাই, আমাদের এই প্রচেষ্টার মধ্যে ন্যূনতম খাঁদ নাই, আমরা নিষ্কণ্টক ভালোবাসার মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। সেক্ষেত্রে আপনারা যারা শিক্ষার্থী আছেন তাদের সহযোগিতার প্রয়োজন।

আপনারা যারা এখানে আছেন তারা যদি সংকল্প নেন আগামীদিনের কিছু করবেন তাহলে আগামী দশ বছরের মধ্যে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি হবে।

তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিধি বাড়ানোর চেষ্টা করছি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সহ ঈশ্বরদীর গবেষণা কেন্দ্রগুলোর সাথে এক সাথে কাজ করার জন্য কথাবার্তা বলছি। সরকারের মন্ত্রী মহোদয়দের সাথেও এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার পরিধি বাড়ানোর বিষয়ে আমরা কথাবার্তা বলে যাচ্ছি।

আশা করি আমরা খুব দ্রুতই এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিধিকে বিস্তৃত করতে সক্ষম হব। সেমিনারে রসায়ন বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।

ঢাকা, ২২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ