Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
স্বজন-সহপাঠীদের শোকের মাতম...

রাবি শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি, মরদেহ হস্তান্তর

প্রকাশিত: ২০ অক্টোবার ২০২২, ২০:২২

নিহত শিক্ষার্থী শাহরিয়ার

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ হবিবুর রহমান হলের ছাদ থেকে পড়ে শাহরিয়ার নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তবে এতে চিকিৎসদের অবহেলার কথা বলছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ঘটনা ক্ষতিয়ে দেখতে ছয় সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে, সকল প্রক্রিয়া শেষে ভোর ৬টার দিকে শাহরিয়ারের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এর আগে গতকাল (১৯ অক্টোবর) রাত ৮টার দিকে আবাসিক হলের তিনতলা থেকে পড়ে গিয়ে আহত হন শাহরিয়ার। পরবর্তীতে তাকে আশংকাজনক অবস্থায় হাসপাতালে নেয়া হলে চিকিৎসার অবহেলা দেখতে পেয়ে ইন্টার্ন চিকিৎকদের সাথে শিক্ষার্থীদের মারামারি ও ভাংচুরের ঘটনাও ঘটে। একদিকে রাবি শিক্ষার্থীদের আন্দোলন অন্যদিনে চলে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি এতে ভোগান্তিতে পরে হাসপাতালে আসা রোগীরা।

শাহরিয়ারের সহপাঠীদের মতে, প্রথমে শাহরিয়ারকে আশংকাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে সঠিক সময়ে তাকে ভর্তি করানো হয়নি। সেইসাথে আইসিইউতে না নেয়ায় তার মৃত্যু হয়েছে বলেও দাবি করেন। এদিকে এমন সময় ইন্টার্ন চিকিৎসকদের বাকবিতন্ডায় জড়িয়ে গেলে শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর অভিযোগ তোলেন তারা।

তবে ইন্টার্ন চিকিৎসকদের দাবি, ঘটনাস্থলেই মারা গেছেন শাহরিয়ার। তাকে হাসাপাতালে আনা হলে শিক্ষার্থীরা ডাক্তার ডাক্তার বলে উত্তেজিত হয়ে যায়। সেইসাথে ওয়ার্ডে ভাংচুর চালায়। পরবর্তীতে ইন্টার্ন চিকিৎসক ও নার্সদের ওপর হামলা'র পাল্টা অভিযোগ তাদের।

এদিকে হাসপাতাল প্রাঙ্গণে কয়েকঘন্টা থমথমে অবস্থা বিরাজ করলে সমস্যা সমাধানে বৈঠকে বসে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ, রাবি প্রশাসন ও পুলিশ প্রশাসন।
বৈঠককে উভয় পক্ষের সম্মতিক্রমে রামেক হাসপাতালের অধ্যক্ষ ডা. নওশাদ আলীকে আহ্বায়ক করে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে আরও আছেন রামেক হাসপাতালের উপ-পরিচালক, রাবি প্রশাসনের দুই সদস্য ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের দুই সদস্য। আগামী তিন কার্যদিবসের মধ্যে এ কমিটি রিপোর্ট দেয়ার কথা রয়েছে। এদিকে এ ঘটনায় অবহেলার বিষয়ে প্রমান পেলে যথাযথ পদক্ষেপ নেয়াসহ আহত শিক্ষার্থীদের চিকিৎসাসেবা নিশ্চিত করার কথা জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

রামেক পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী ক্যাম্পাসলাইভলে জানান, হাসপাতালে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে তাতে সকলেরই ভোগান্তি শুরু হয়েছে। একদিকে ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি দিয়েছে অন্যদিকে শিক্ষার্থীরা হাসপাতালের সামনে আন্দোলন করছে। এ পরিস্থিতিতে আমরা একটা সিদ্ধান্তে উপনীত হয়েছি। ইতিমধ্যে ছয় সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। যেখানে রামেক অধ্যক্ষকে প্রধান করে রাবির ছাত্র উপদেষ্টা, প্রক্টর ও পুলিশ প্রশাসন থেকে দুজন কমিটিতে রয়েছে। তাছাড়া আগামী তিন দিনের মধ্যে রিপোর্ট পেলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব। তাছাড়া কর্মবিরতিতে যাওয়া ইন্টার্ন চিকিৎসকদের নিয়ে আমাদের বসতে হবে তাদের কাজে ফিরিয়ে আনতে আলোচনায় বসতে হবে।

উল্লেখ্য, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন ও দোষীদের শাস্তির আশ্বাসে আন্দোলন স্থগিত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ