Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
সমাধানে বৈঠকে প্রশাসন...

আশ্বাসে কাজ হয়নি: ফের রাবির উর্দু বিভাগে তালা

প্রকাশিত: ১৭ অক্টোবার ২০২২, ০৩:২৩

রাবির উর্দু বিভাগে তালা

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২য় সেমিস্টার পরীক্ষায় ফল বিপর্যয় অভিযোগের সমস্যা সমাধান না হওয়ায় ফের তালা লাগিয়েছে উর্দু বিভাগের শিক্ষার্থীরা। আজ রবিবার দুপুর তিনটায় বিভাগে তালা লাগিয়ে (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে অবস্থান করছে শিক্ষার্থীরা।

সূত্রে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩৫ জন নিয়মিত ও তিন জন অনিয়মিত শিক্ষার্থী রয়েছে। তারা প্রত্যেকেই প্রথম সেমিস্টারে পরীক্ষায় উত্তীর্ণ হয়। গত ২২ এপ্রিল তাদের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হয়ে ওই মাসেই শেষ হয়। বৃহস্পতিবার দুপুরে তাদের ফল প্রকাশ হয়। তবে দ্বিতীয় সেমিস্টারে ৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলেও ৩০ জনের ফল প্রকাশিত হয়। ৬ জন নিয়মিত ও দুজন অনিয়মিত শিক্ষার্থীর ফল প্রকাশিত হয়নি এবং ছয় জন শিক্ষার্থী একটি করে কোর্সে ফেল দেখানো হয়েছে। তবে শিক্ষকদের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ইচ্ছাকৃত ভাবে ফল বিপর্যয়ের অভিযোগ থাকলেও নির্দিষ্ট ভাবে কোন শিক্ষকের নাম বলেননি তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত ১৩ এপ্রিল আমাদের প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে ২১ এপ্রিল শেষ হয়। দীর্ঘ চার মাস পর গত ২৫ আগষ্ট ফলাফল প্রকাশিত হয়। যেখানে নানা অনিয়ম ও অসঙ্গতি দেখা যায়। উর্দু বিভাগের ইতিহাসে এরকম অসঙ্গতি আর দেখা যায়নি। আমরা এ ফলাফল না মেনে সেদিনই বিভাগের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করি। ফলে প্রশাসন থেকে ছাত্র উপদেষ্টা আমাদের কাছে আসেন এবং দাবিগুলো শুনেন। ফলাফলের অসঙ্গতি নিয়ে আমাদের সাথে বসার ও সমস্যা সমাধানের আশ্বাস দেন। আমরা আমাদের ফল পুর্নমূল্যায়নসহ বিভাগের সমস্যা, অসঙ্গতি প্রশাসনকে জানাই।

বিভাগের কতিপয় শিক্ষকবৃন্দ যেভাবে আমাদের মানসিক হয়রানি করে আসছিলো তার সুষ্ঠু বিচারের দাবি জানাই। সুষ্ঠু তদন্তের মাধ্যমে শিক্ষকদের স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানাই। এরআগে ভিসি স্যারের সাথে কথা বলেছি ওনি আমাদের ২সপ্তাহ সময় নিয়েছিলেন। পরবর্তীতে পূজার ছুটির পর আবারও আমাদের আশ্বাস দেয়া হয় কিন্তু এখনো কোন অগ্রগতি দেখছি না সেজন্য আজ বাধ্য হয়ে আন্দোলন করছি।

আন্দোলনরত শিক্ষার্থী বায়েজিদ হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, গত ২৫ আগষ্ট প্রথম ফলাফল পুনর্মূল্যায়নের দাবিতে আন্দোলন শুরু করেছিলাম। পরবর্তীতে ছাত্র উপদেষ্টা তারেক নূর আমাদের সমস্যা সমাধানের আশ্বাস দেয়। পরবর্তীতে ২দিনের সময় নিলে আমরা অপেক্ষা করি। ২দিন পর স্যারের সাথে সাক্ষাত করার কথা থাকলেও তাকে পাইনি। পরবর্তীতে ২৮ আগষ্ট পুনরায় পুরো বিভাগে অনিদির্ষ্ট কালের জন্য তালা লাগিয়ে দিই। পরবর্তীতে প্রশাসনের আশ্বাসে ফের আন্দোলন স্থগিত করি এবং ভিসি স্যারের সাথে সাক্ষাত করি। সেসময় ভিসি স্যার আমাদের ১০ দিনের কথা বলেছিলো কিন্তু পরবর্তীতে আমরা আশ্বাস পেয়েও সমাধান পাইনি। পরবর্তীতে পূজার পর আমাদের সমস্যা সমাধানের কথা থাকলেও আমরা তেমন কিছু লক্ষ্য করছি না। এদিকে আমাদের আবার পরীক্ষার তারিখ ঘোষণা করে দিয়েছে। আমরা অভিযুক্ত শিক্ষকদের বিচার ও আমাদের ফলাফল পুনর্মূল্যায়ন না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে বিভাগের সভাপতি প্রফেসর আতাউর রহমান ক্যাম্পাসলাইভকে জানান, আসলেই আমরা সমস্যা সমাধান করতে পারিনি। তবে আজ ছাত্র উপদেষ্টার দপ্তরে সকল শিক্ষকরা মিলে বসেছি। সমস্যা সমাধান হওয়ার ব্যাপারে আমরা কাজ করছি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর তারেক নূর ক্যাম্পাসলাইভকে ক্যাম্পাসলাইভকে বলেন, আমি উর্দু বিভাগের শিক্ষকদের সাথে আলোচনায় বসেছি। সব কিছু বিবেচনায় নিয়ে পদক্ষেপ নেয়া হবে। আশাকরছি শীগ্রই এর একটা সমাধান পাবে শিক্ষার্থীরা।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ