Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
৫ শতাধিক লেখক-পাঠক-সম্পাদক বৃন্ধের অংশগ্রহণে...

রাবিতে দুই বাংলা সাহিত্য সম্মেলন সোমবার

প্রকাশিত: ১৬ অক্টোবার ২০২২, ০৫:৩২

রাবিতে চিহ্নমেলা অনুষ্ঠান

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'চিহ্নমেলা মুক্তবাঙলা ২০২২'। সাহিত্যের ছোট কাগজ 'চিহ্ন' এ মেলার আয়োজন আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে দুই বাংলার লেখক-পাঠক-সম্পাদকের বৈশ্বিক সম্মেলন। দুই দিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন লিটলম্যাগব্যক্তিত্ব সন্দীপ দত্ত।

আজ শনিবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ কলা ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিহ্নমেলা উদযাপন পর্ষদের আহ্বায়ক শহীদ ইকবাল এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে তিনি বলেন, ২ দিনব্যাপী এ আসরে দেশি-বিদেশি প্রায় দুইশ লিটল ম্যাগসহ ৫ শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেবেন। এছাড়াও ভারতের বিভিন্ন অঞ্চল থেকে বাংলাভাষি প্রায় দেড় শতাধিক লেখক, সম্পাদক ও তাত্ত্বিক এতে অংশ নেবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, রুহুল আমিন প্রামাণিক, ইমানুল হক ও মোহাম্মদ আজম।

এবারের মেলায় চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথা সাহিত্যিক হামিদ কায়সার, চিহ্ন সারস্বত সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক জুলফিকার মতিন, চিহ্ন লিটলম্যাগ-সম্মাননা যাচ্ছে তৃতীয় চোখ (বাংলাদেশ) ও নৌকো (ভারত)'র ঘরে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত বের হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে প্রথমবারের মতো দেশের লেখক-লিটল ম্যাগাজিনের সম্পাদক আর বুদ্ধিবৃত্তির মানুষদের নিয়ে আয়োজন করে চিহ্নমেলার। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে দ্বিতীয়বারের মতো, ২০১৬ সালে তৃতীয়বারের মতো, ২০১৯ সালে চতুর্থ বারের মতো এ আসর বসেছিল।

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ