Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বার ২০২২, ০৭:০৬

বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপিত

পাবিপ্রবি লাইভ: নানান কর্মসূচীর মাধ্যমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবিতে) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ। রোবরাব (২৫ সেপ্টেম্বর) ফার্মেসী বিভাগের ফার্মেসি এ্যাসোসিয়েশন উদ্যোগে এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পৃষ্ঠপোষকতায় দিবসটি উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল ১০টায় র‍্যালি বের করেন ফার্মেসি এ্যাসোসিয়েশন। এরপর ‘জ্যোতির্ময় জনক’ জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। পুষ্পস্তবক অর্পণ শেষে ফার্মাসিস্ট শপথ পাঠ করা হয় এবং কেক কাটা হয়। এরপর দিনব্যাপী হেলথ্ ক্যাম্পের উদ্বোধন করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল অপারেশন্স) মো.মিজানুর রহমান।

সকাল ১১ টায় ফার্মেসি বিভাগের সহযোগি অধ্যাপক ড. শরীফুল ইসলামের এর উদ্বোধনী বক্তব্যের মাধমে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল অপারেশন্স) মো.মিজানুর রহমান। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খায়রুল আলম, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কর্মকর্তা প্রকাশ কুমার মন্ডল, খায়রুল আলম, তানজিরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান মনিরুল ইসলাম।

অতিথিরা তাদের আলোচনায় ফার্মাসিস্ট দিবসের তাৎপর্যের পাশাপাশি ফার্মেসী শিক্ষায় যুগোপযোগী কারিকুলাম প্রনয়ন, ঔষধ শিল্প ও শিক্ষার যুগপৎ ব্যবস্থা, শিল্প সহ ফার্মাসিস্টদের অন্যান্য ক্ষেত্রে ভূমিকার উপর গুরুত্বারোপ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান বলেন, ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অনেক কিছু করার সুযোগ আছে। দেশের ফার্মাসিউটিক্যাল খাত দিনে দিনে এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়ার সাথে আমাদের শিক্ষার্থীদেরকে সিদ্ধান্ত নিতে হবে তারা দেশের জন্য কী করবে। আমরা আশা করছি এই বিশ্ববিদ্যালয় থেকে দক্ষ গ্র্যাজুয়েট তৈরী হবে যারা দেশের ঔষধশিল্পে উল্লেখযোগ্য অবদান রাখবেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে অনুষ্ঠিত ইস্তাম্বুল সম্মেলনে ২৫ সেপ্টেম্বরকে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ফার্মেসি পেশার কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ