teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com
বিভাগের ক্লাস,পরীক্ষা বন্ধ ঘোষণা...

ক্যান্সারের কাছে হার মানলেন রাবি প্রফেসর রবীউল করিম

Md Akramuzzaman | প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২ ১২:১৭

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২ ১২:১৭

ড. কে এম রবীউল করিম

রাবি লাইভ: ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের সভাপতি প্রফেসর ড. কে এম রবীউল করিম। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় চিকিৎসাধীন অবস্থায় ভারতের কলকাতার টাটা মেডিকেল সেন্টার হাসপাতালে মৃত্যু হয় তার।

বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. শেখ কবির উদ্দিন হায়দার এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই ব্লার্ড ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। গত ২৯ আগষ্ট এক ফেসবুক স্ট্যাটাসে প্রফেসর রবীউল করিম জানিয়েছিলেন, বিগত ১০ দিনেরও বেশি উঠতে দারাতে ও হাটতে পারি না। এগুলো ২টা মাল্টিড্রাগ ড্রাগের ২১ দিন নেয়ার ফল। অথচ অনেক টেস্ট করেও আমার ইনফেকশন নেই।

এদিকে, বিভাগের সভাপতির মৃত্যুতে শোকে মাতম শিক্ষক-শিক্ষার্থীরা। সেই সাথে আজ বিভাগের সকল ক্লাস,পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, ড. করিম রাবির সমাজকর্ম বিভাগ থেকে ১৯৯১ সালে স্নাতক (অনার্স) ও ১৯৯২ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। পরে ১৯৯৭ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। এরপর ১৯৯৮ সালে নিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং ২০১৩ সালে প্রফেসর পদে পদোন্নতি পান।

তিনি ২০০৫ সালে থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (এআইটি) থেকে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট বিষয়ের ওপর এমএসসি করেন। ২০১১ সালে হংকং বিশ্ববিদ্যালয় থেকে সমাজকর্মের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এছাড়াও ২০১৮ সালে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে পাবলিক হেলথ সায়েন্স বিষয়ের ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরে তিনি সুইডেনের লিনিয়াস বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল ফেলো রির্সাচার ও শিক্ষক হিসেবেও কাজ করেন। উচ্চমানের গবেষণার জন্য তার রয়েছে বেশ কৃতিত্ব। বিশ্বখ্যাত বিভিন্ন জার্নালে তার বর্তমানে ৩৫টিরও বেশি গবেষণা নিবন্ধ রয়েছে।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন: