Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ডা. রোকেয়া আবসার বৃত্তি পেলেন রাবির ছয় শিক্ষার্থী

প্রকাশিত: ৪ সেপ্টেম্বার ২০২২, ০৫:১৬

ডা. রোকেয়া আবসার বৃত্তি পেলেন রাবির ছয় শিক্ষার্থী

রাবি লাইভ: অবিভক্ত বাংলার প্রাদেশিক আইন পরিষদের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা মাদার বখশ পরিবারের পক্ষ থেকে ডা. রোকেয়া আবসার বৃত্তি প্রদান করা হয়েছে। আজ শনিবার বেলা ৫টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছয় শিক্ষার্থীর হাতে বৃত্তি ও সনদ তুলে দেন।

বৃত্তিপ্রাপ্তরা হলেন, শুভ বিশ্বাস, মাহমুদুল হাসান, শেখ ফারহান, এসাদুল কবির, মো. বায়োজিত ইসলাম ও শাকিল আহমেদ।

এরআগে বঙ্গবন্ধুর চেতনা, ত্যাগ, ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে মাদার বখশ আবাসিক হলে 'হৃদয়ে বঙ্গবন্ধু' ও অনুষ্ঠান শেষে ইনডোর গেমসের উদ্বোধন করা হয়। আলোচনা অনুষ্ঠানে ফোকলোর বিভাগের এসোসিয়েট প্রফেসর ও হলের আবাসিক শিক্ষক আমিরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর সুলতান উল ইসলাম, রেজিস্ট্রার আবদুস সালাম, প্রভোস্ট প্রফেসর ড. শামীম হোসেন, মাদার বখশের নাতি কাজী হামিম সালেহ।

এসময় আরো উপস্থিত ছিলেন, প্রক্টর প্রফেসর ড. আসাবুল হক, কোষাধ্যক্ষ প্রফেসর ড. অবাইদুর রহমান প্রামাণিক জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. প্রদীপ কুমার পান্ডে, বিভিন্ন হলের প্রভোস্ট ও শিক্ষার্থীরা।

বৃত্তি চালু প্রসঙ্গে মাদার বখশের নাতি কাজী হামিম সালেহ বলেন, আমার দাদা মরহুম মাদার বখশ বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম ছিলেন। শিক্ষার প্রসার ঘটাতে আমাদের একটি মাদারবখশ পরিবার ফাউন্ডেশন গঠন করা হয়েছে। যেখান থেকে বিভিন্ন বৃত্তি প্রদান, মেডিকেল ক্যাম্পসহ নানা সহযোগিতা মূলক কাজ করা হয়ে থাকে। আমার খালা ডা. রোকেয়া আবসার পরিবার থেকে মাদার বখশ হলে ২০১০ সালে চালু হলেও মাঝে থেমে যায়। এটা পুনরায় চালু হয়েছে। আমরা নতুনভাবে কাজ করতে চাই, ট্রাস্ট গঠনের মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের প্রনোদনা দেয়া।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. সুলতান- উল- ইসলাম বলেন, মাদার বখশ হলে 'হৃদয়ে বঙ্গবন্ধু' উদ্বোধন করা হয়েছে। যেখানে বঙ্গবন্ধুর ত্যাগ, তিতিক্ষার বিষয়গুলো বইগুলোতে উপস্থাপিত হবে। তার আদর্শ ধারণ করে তার মতে হবো। বঙ্গবন্ধুর আদর্শ না ধারণ করি এটা বড় অকৃতজ্ঞতা। স্বাধীনতাকে বিশ্বাস করলে বঙ্গবন্ধুকে স্মরণ করা হবে।

অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বঙ্গবন্ধুকে শুধু শ্রদ্ধা করলেই হবে না, তাকে মনে রাখতে হবে। শুধু বাঙ্গালীর নয় সকল মানুষের। তিনি মুক্তিকালী মানুষের জন্য কাজ করে গেছেন। হৃদয়ে ধারণ করতে হবে, তার আলোকিত জীবন জানলেই তোমরাই আলোকিত হবা। তাকে বিশ্লেষণ করতে হলে তাকে জানতে হবে।

বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ রয়েছে সেগুলো বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ গুলো সম্পাদনা করছেন। তার হাতকেও শক্তিশালী করতে হবে।
বৃত্তি প্রসঙ্গে তিনি বলেন, মাদার বখশ পরিবারের সাথে ছোট থেকে জড়িত। রাবির প্রতিষ্ঠার ইতিহাসের সাথে জড়িত ছিলেন। মাদার বখশ এর জামাতা আতাউর রহমান বঙ্গবন্ধু খুব ঘনিষ্ঠ ছিলেন। এই পরিবারের অনেক অবদান আছে। সেই পরিবার থেকে বৃত্তি দেয়া হচ্ছে। তারা এখনো শিক্ষাকে প্রশমিত করে যাচ্ছে। এই বৃত্তি ছাত্রদেরকে অনুপ্রাণিত করবে।


ঢাকা, ০৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ