Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নিয়ে আলোচনা সভা

প্রকাশিত: ১ সেপ্টেম্বার ২০২২, ২৩:৩৫

আলোচনা সভা

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ: পর্যবেক্ষণ, প্রশ্ন ও বৈজ্ঞানিক বিশ্লেষণ' এর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩১ আগস্ট) সন্ধ্যায় বিজ্ঞান আন্দোলন মঞ্চের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রিদম শাহরিয়ারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সালেহ হাসান নকীব ও একই বিভাগের প্রফেসর ড. আব্দুল্লাহ শামস বিন তারিক।

সভাপতির বক্তব্যে রিদম শাহরিয়ার বলেন, বিজ্ঞান আমাদের খুলে দিয়েছে এক অপার জ্ঞান ভান্ডার। বের করে এনেছে অজানা অনেক কিছু। সভ্যতার অগ্রগতির সাথে সাথে বিজ্ঞানের সঠিক ব্যবহার মানব সভ্যতাকে সহজ করে তুলেছে। পৃথিবীতে মানবজাতির পথ চলার শুরু থেকেই মানুষের প্রতিদিনকার জীবনে বিজ্ঞান অনস্বীকার্য প্রভাব রেখে গিয়েছে। বর্তমান সময়ে বিজ্ঞান ছাড়া এক মুহূর্তও ভাবা যায় না। প্রাকৃতিক দূর্যোগ হোক কিংবা মারণ অসুখ সব ক্ষেত্রেই বিজ্ঞান মানবজাতির মঙ্গলে রুখে দাঁড়িয়েছে।

আজ চারিদিকে অস্থিরতা বাড়ছে। সামাজিক অসহিষ্ণুতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সামাজিক কুসংস্কার ও সঠিক শিক্ষার অভাবে আমরা পিছিয়ে পড়ছি প্রতিনিয়তই। এর একটি বড় কারণ হলো, নানা ধরণের অন্ধবিশ্বাস ও কুসংস্কার আমাদের বেষ্টন করে ফেলছে। এগুলো থেকে বের হতে হলে বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রণয়ন ও যুক্তিবাদী মনন তৈরির সংস্কৃতি গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে বিজ্ঞান আন্দোলন মঞ্চ কাজ করে যাচ্ছে। বিজ্ঞানভিত্তিক চিন্তা চেতনাকে নিজেদের জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগিয়ে তা বাস্তবায়ন করতে হবে।

এছাড়াও আলোচকবৃন্দ তাদের আলোচনায় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এর বৈজ্ঞানিক বিশ্লেষণ প্রদান করেন। আলোচনা শেষে একটি প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেখানে আলোচকবৃন্দ উপস্থিতিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ঢাকা, ০১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ