Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
রাবি 'এপিক' নাট্য সংগঠনের উদ্যোগে...

সাম্প্রদায়িকতা বিরোধী নাটক নিয়ে আবারো হাজির হলো 'এপিক'

প্রকাশিত: ১ সেপ্টেম্বার ২০২২, ০২:২১

সাম্প্রদায়িকতা বিরোধী নাটক নিয়ে আবারো হাজির হলো 'এপিক'

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) 'এপিক' নাট্য সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হবে চতুর্থ সাংস্কৃতিক শো 'এপিক চ্যাপ্টার ৪'। পহেলা সেপ্টেম্বর শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে বিকাল সাড়ে ৫ থেকে তিন ঘন্টা ব্যাপি এই শো'তে একটি ইংরেজি মঞ্চ নাটক, একটি বাংলা নাটক মঞ্চস্থ করা হবে।

ইংরেজি নাটক হিসেবে মঞ্চায়িত হবে উইলিয়াম শেক্সপিয়ারের নাটক (অ্যা মিডসামার নাইটস ড্রিম)। যার মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন মোঃ সামিন ইয়াসার নাফি।

নাটকটির পরিচালক নাফি বলেন, একটি শেক্সপিয়ারের নাটককে আধ ঘন্টার মধ্যে আটানো মূলত সম্ভব নয়। তবু আমরা চেষ্টা করেছি আসল নাটকের নির্যাস ধরে রাখতে। বাকিটুকু দর্শকরাই মূল্যায়ন করবেন।

সৈয়দ ইকরামুল হাসানের গল্পে ও ইফতেখারুল ইসলাম ফামিনের চিত্রনাট্য ও পরিচালনায় মৌলিক বাংলা নাটক হিসেবে মঞ্চায়িত হচ্ছে নাটক 'পুনর্জাগরণ'। নাটকটির পরিচালক ফামিন ক্যাম্পাসলাইভকে বলেন, ১৯৪৬ এর দেশ ভাগের সময়কার দাঙ্গাকে ঘিরে আবর্তিত হয়েছে।

গল্পটি যদিও সেই দেশ ভাগ এবং দাঙ্গা ঘিরে কিন্তু মূল বিষয়বস্তুটি এর থেকেও আরেকটু গভীরে কারণ এই দেশভাগের সময়টাকে মধ্যখানে রেখে আমি একটি প্রশ্ন ছুড়তে চেয়েছি। আর আমার এই প্রশ্নটা আমাদের কাছেই।

আমরা যে একটি স্বার্থান্বেষী মহলের দ্বারা নিজেদের অজান্তেই প্রভাবিত হই আর এই প্রভাবিত হওয়ার দ্বারাই যে আমরা ব্যবহৃত হই তা কি আমরা কখনই বুঝেছি বা বুঝতে চেয়েছি? প্রাচীন ইতিহাস থেকে আজ অব্দি কিন্তু এই প্রশ্নই আমরা এড়িয়ে এসেছি।

এছাড়াও হোসেইন এ ফরহাদের নির্দেশনায় মিউজিক এবং মার্সিয়া তেরেসা কস্তার নির্দেশনায় নৃত্য থাকবে। মূলত 'Art Is Liberty' এই শ্লোগানকে সামনে রেখে ২০১৭ সাল থেকে নাট্য সংগঠন এপিক কাজ করে আসছে।তরুণদের সঙ্গে নিয়ে সৃষ্টিশীল কাজের মাধ্যমে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ায় এপিক বিশ্বাস করে।


ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ