Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
পাবিপ্রবিতে ক্যারিয়ার বিষয়ক সেমিনার...

''জ্ঞানার্জনের স্পৃহা’ই নিদির্ষ্ট গন্তব্যে পৌঁছে দিবে''

প্রকাশিত: ৩০ আগষ্ট ২০২২, ০৬:২২

‘ক্যারিয়ার, প্ল্যানিং ইন এডুকেশন, রিসার্চ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’ বিষয়ক সেমিনার

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ‘ক্যারিয়ার, প্ল্যানিং ইন এডুকেশন, রিসার্চ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ আগস্ট) সকাল সাড়ে এগারোটায় রসায়ন সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ তে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। রিসোর্স পারসন ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আশরাফুল আলম, স্কয়ার টেক্সটাইল লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক দেবাশীস রায় এবং বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন, সাভারের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জহুরুল ইসলাম। আমন্ত্রিত অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. রওশন আলী। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা এবং প্রক্টর কামাল হোসেন। সেমিনারে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের চেয়ারম্যান ফারুক আহমেদ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, এই ধরনের বিশেষায়িত সেমিনারের মধ্য দিয়ে আমাদের জানার পরিধি বাড়াতে হবে। আমাদের জানতে এবং শিখতে হবে। শেখার মাধ্যমে সেগুলো বাস্তব জীবনে প্রয়োগ করে, কর্মক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করতে হবে। নিজেকে প্রথমে সমৃদ্ধ করে, ধাপে ধাপে পরিবার, সমাজ এবং দেশকে সমৃদ্ধ করতে হবে।

তিনি আরও বলেন, জ্ঞানার্জনের ক্ষুধা থাকতে হবে এবং এই স্পৃহা’ই তোমাদের নিদির্ষ্ট গন্তব্যে পৌঁছে দিবে। জ্ঞানকে গ্রহণ এবং সঠিকভাবে কাজে লাগাতে হবে। শেখার মধ্যে নতুন ও পুরাতনের সম্মিলন ঘটাতে হবে। জীবনের প্রতিটি মুহূর্তে অল্প অল্প করে শেখাটাই এক সময়ে বড় আকার ধারণ।

রসায়ন বিভাগের চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, রসায়ন বিষয়টি পড়ে একজন শিক্ষার্থী কোথায় কীভাবে কাজ করতে পারে সেটা নিয়ে ধারণা দেওয়ার জন্যই আজকের এই সেমিনার। একজন শিক্ষার্থী যে বিষয়ে পড়াশোনা করেন সে বিষয়ের ফিল্ড সম্পর্কে শিক্ষার্থীর বিস্তর ধারণা থাকা প্রয়োজন। আমরা বিভাগ থেকে বিভিন্ন সময়ে সেমিনার আয়োজন করে শিক্ষার্থীদের তাদের ফিল্ডগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি। আজকের সেমিনার তোমরা (শিক্ষার্থীরা) বিভিন্ন বিষয়ে শিখতে পারবে এবং আমি আশা করছি কর্মক্ষেত্রে এই শিখনগুলো তোমাদের কাজে লাগবে।

সেমিনারে কেমিস্ট্রি এডুকেশন, বাংলাদেশে কেমিক্যাল ইন্ডাস্ট্রি এবং রসায়ন বিভাগের শিক্ষার্থীদের গবেষণা, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে রসায়ন বিভাগের শিক্ষার্থীদের চাকুরির প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ