Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাবির উর্দু বিভাগ...

''কিভাবে ভালো রেজাল্ট করো আমি দেখে নেব''

প্রকাশিত: ২৯ আগষ্ট ২০২২, ০৭:১৯

রাবির উর্দু বিভাগ

উমর ফারুক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ২০১৯-২০ সেশনের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ফল বিপর্যয়ের অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে অনির্দিষ্টকালের জন্য বিভাগে তালা ঝুলিয়েছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। দ্রুত এর সমাধান না পেলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণাও দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সূত্রে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩৫ জন নিয়মিত ও তিন জন অনিয়মিত শিক্ষার্থী রয়েছে। তারা প্রত্যেকেই প্রথম সেমিস্টারে পরীক্ষায় উত্তীর্ণ হয়। গত ২২ এপ্রিল তাদের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হয়ে ওই মাসেই শেষ হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে তাদের ফল প্রকাশ হয়। তবে দ্বিতীয় সেমিস্টারে ৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলেও ৩০ জনের ফল প্রকাশিত হয়। ৬ জন নিয়মিত ও দুজন অনিয়মিত শিক্ষার্থীর ফল প্রকাশিত হয়নি এবং ছয় জন শিক্ষার্থী একটি করে কোর্সে ফেল দেখানো হয়েছে। তবে শিক্ষকদের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ইচ্ছাকৃত ভাবে ফল বিপর্যয়ের অভিযোগ থাকলেও নির্দিষ্ট ভাবে কোন শিক্ষকের নাম বলেননি তারা।

সরেজমিনে দেখা যায়, রবিবার বেলা ১১টায় বিভাগের সকল দপ্তরে তালা লাগিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, শিক্ষকদের অভ্যন্তরীণ ও রাজনৈতিক কোন্দলের প্রভাবে শিক্ষার্থীদের সাথে ইচ্ছে করেই এমন ফল বিপর্যয়ের ঘটনা ঘটানো হয়েছে

পরবর্তীতে দুপুরে এক সংবাদ সম্মেলনে লিখিতভাবে অভিযোগ তুলে ধরেন শিক্ষার্থীরা। লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, গত ১৩ এপ্রিল আমাদের প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে ২১ এপ্রিল শেষ হয়। দীর্ঘ চার মাস পর গত ২৫ আগষ্ট ফলাফল প্রকাশিত হয়। যেখানে নানা অনিয়ম ও অসঙ্গতি দেখা যায়। উর্দু বিভাগের ইতিহাসে এরকম অসঙ্গতি আর দেখা যায়নি। আমরা এ ফলাফল না মেনে সেদিনই বিভাগের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করি। ফলে প্রশাসন থেকে ছাত্র উপদেষ্টা আমাদের কাছে আসেন এবং দাবিগুলো শুনেন।

লিখিত বক্তব্যে তারা আরও বলেন, ফলাফলের অসঙ্গতি নিয়ে আমাদের সাথে বসার ও সমস্যা সমাধানের আশ্বাস দেন। আমরা আমাদের ফল পুর্নমূল্যায়নসহ বিভাগের সমস্যা, অসঙ্গতি প্রশাসনকে জানাই। বিভাগের কতিপয় শিক্ষকবৃন্দ যেভাবে আমাদের মানসিক হয়রানি করে আসছিলো তার সুষ্ঠু বিচারের দাবি জানাই। সুষ্ঠু তদন্তের মাধ্যমে শিক্ষকদের স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানাই। দুপুরে ভিসি স্যারের সাথে কথা বলেছি ওনি আমাদের ২সপ্তাহ সময় নিয়েছেন। তবে আমরা আমাদের যৌক্তিক আন্দোলন চালিয়ে যাব। এ সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত বিভাগের ক্লাস- পরীক্ষা ও কার্যক্রম অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে। দু সপ্তাহের মধ্যে প্রশাসন আমাদের সমস্যা সমাধান না করলে আমরণ অনশনে যাব।

ফল বিপর্যয়ের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী উর্দু বিভাগের এক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, শিক্ষকরা আমাদের ক্লাসেই হুমকি দিতেন, তারা বলতেন, 'তোমরা কিভাবে ভালো রেজাল্ট করো আমি দেখে নেব, ওপর তলা থেকে তোমাদের নিচ তলায় নামিয়ে দেব।' আমরা একটা ফরেন ভাষা উর্দু বিভাগে পড়ি তাই আমাদের অনেক সমস্যা থাকতে পারে। এই সমস্যা নিয়ে বড় ভাই বা আপুদের কাছে গেলেও তারা (শিক্ষকরা) আমাদের হুমকি ধামকি দেন।

একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আল-মারুফুল ইসলাম ক্যাম্পাসলাইভকে জানান, আমাদের আগের ব্যাচগুলো যে প্রবলেম ফেস করেছে আমরাও এই প্রবলেম ফেইস করেছি। শিক্ষকদের অভ্যন্তরীণ কোন্দলের প্রভাব এসে শিক্ষার্থীদের রেজাল্টের ওপর পড়ে। আমরা এর সমাধান চাই।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে বিভাগের সভাপতি প্রফেসর আতাউর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, শিক্ষার্থীরা আজ ভিসি বরাবর দরখাস্ত দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের যে বিধি আছে আমরা সে অনুযায়ী ব্যাবস্থা গ্রহণ করব।

শিক্ষকদের কোন্দলে শিক্ষা কার্যক্রম ব্যাহত ও প্রভাবের বিষয়ে তিনি বলেন, আসলে এককভাবে আমি কাওকে দোষারোপ করতে পারিনা। আমিও ওদের সাথে একাত্বতা ঘোষণা করেছি। ওরা যে অভিযোগ দিয়েছে সেটার ভিত্তিতেই প্রশাসন পক্ষ থেকে তদন্ত করে ব্যবস্থা নিবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর তারেক নূর ক্যাম্পাসলাইভকে বলেন, আমি শিক্ষার্থীদের বলেছিলাম ভিসি স্যারের সাথে কথা বলে তোমাদের ব্যাপারটা মিমাংসা করব। কিন্তু ওরা খুব দ্রুত সমাধান চায়। এসব সমস্যা সমাধান করতে বিভাগের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, পরীক্ষা কমিটির সাথে আলোচনা করতে হবে। তবে ভিসি স্যার বলেছেন অতিদ্রুত ওদের বিষয়টা সমাধান করবেন।

ঢাকা, ২৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ