Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
তরুণীকে হেনস্তা প্রসঙ্গে

পোশাক নিয়ে হাইকোর্টের মন্তব্যকে অভিবাদন জানিয়ে রাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২৯ আগষ্ট ২০২২, ০৩:৪১

তরুণীকে হেনস্তা প্রসঙ্গে উচ্চ আদালতের বক্তব্যকে অভিবাদন জানিয়ে মানববন্ধন

রাবি লাইভ: নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে তরুণীকে হেনস্তা প্রসঙ্গে উচ্চ আদালতের বক্তব্যকে অভিবাদন জানিয়ে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একদল শিক্ষার্থী। রবিবার (২৮ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে 'রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী' ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে পোশাকের ব্যাপারে বাংলাদেশের উচ্চ আদালতের এমন পর্যবেক্ষণকে অভিবাদন জানান তারা। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন। নগ্নতা যদি আধুনিকতা হয় তাহলে পশুরাই বেশি আধুনিক উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সায়েদা খাতুন ক্যাম্পাসলাইভকে বলেন, আধুনিকতার কথা বলে আমাদের দেশের গুটি কয়েক নারীরা নগ্নতাকে ছড়িয়ে দিতে চায়। দেশীয় পোশাক বলতে আমরা শালীন পোশাকে বুঝাচ্ছি। শালীন পোশাক আমাদের এদেশের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এই পোশাকেই আমাদের দেশের অধিকাংশ নারী অভ্যস্ত।

বিশ্ববিদ্যালয় ফিশারিজ বিভাগে শিক্ষার্থী কবিতা খাতুন বলেন, এক নারীর অশালীন পোশাক অন্য নারীর নির্যাতনের কারণ হতে পারে। যেমন- কোন অশালীন পোশাক পরিহিতাকে দেখে হয়ত কোন খারাপ লোক যৌন উত্তেজিত হলো, কিন্তু সেখানে সেই উত্তেজনা নিরসনের সুযোগ পেলো না। সুযোগ বুঝে সে অন্য কোন নিরীহ ও দুর্বল নারীর উপর তা প্রয়োগ করলো। এভাবে এক নারীর অশালীনের পোশাকের কারণে অন্য নারীও নিপীড়ন ও নির্যাতনের শিকার হতে পারেন।

উল্লেখ্য, ঢাকার একটি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালাগাল ও মারধরের শিকার হন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা হলে নরসিংদী রেলওয়ে পুলিশ ভৈরব রেলওয়ে থানায় মামলা করে। তরুণীকে হেনস্তা ও মারধরের ঘটনায় অন্যতম অভিযুক্ত মার্জিয়া আক্তার ওরফে শিলাকে পুলিশ ৩০ মে গ্রেপ্তার করে। গত মঙ্গলবার শিলার জামিন আবেদনের শুনানিতে উচ্চ আদালত এ বিষয়ে কথা বলেন।

ঢাকা, ২৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ