Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে চা শ্রমিকদের মজুরি ও মৌলিক অধিকারের দাবিতে  প্রতিবাদী সমাবেশ

প্রকাশিত: ২৮ আগষ্ট ২০২২, ০১:৫৪

 রাবিতে চা শ্রমিকদের মজুরি ও মৌলিক অধিকারের দাবিতে  প্রতিবাদী সমাবেশ
রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চা শ্রমিকদের ৩০০টাকা মজুরি এবং মৌলিক অধিকার নিশ্চিতের দাবিতে প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (২৭ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের পাদদেশে জালালাবাদ স্টুডেন্ট এসোসিয়েশনের আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানায় তারা।
 
এসময় শিক্ষার্থীদের হাতে 'চা শ্রমিকদের পেটে যদি না থাকে ভাত, দেশের অর্থনীতি হবে কূপোকাত', ''বাঁচতে হলে দেশের অর্থনীতি, বাড়াতে হবে চা শ্রমিকদের মজুরি,'  'বাগান ভরা চায়ের পাতা, পেট ভরে না পাই যে ভাতা', 'বাবু পিঠের ঝুড়ি পেটে ঠেকছে', 'চা শ্রমিকদের ন্যায্য দাবি উপেক্ষা করা চলবে না' সহ বিভিন্ন প্রতিবাদী প্লেকার্ড প্রদর্শন করে।
 
প্রতিবাদী সমাবেশে শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীরা বলেন, সিলেটের চা শ্রমিকদের আধুনিক যুগের জীবন্ত ক্রীতদাস বললেও ভুল হবেনা। তারা নিয়মিত খাদ্য চাহিদা পূরন করতে পারেনা। তাদেরকে শিক্ষা এবং চিকিৎসা হতে বঞ্চিত করা হচ্ছে। তারা প্রায় সবধরনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। চা আমাদের অর্থনীতির অন্যতম উৎস। এই খাতকে উন্নতি করতে হলে চা শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে।
 
সমাবেশে বক্তারা আরও বলেন, একবিংশ শতাব্দীতে এসেও একজন চা শ্রমিকের মজুরি ১২০ টাকা এটা হাস্যকর। ১২০ টাকা দিয়ে দুইবেলা ভাত খাওয়া সম্ভব হয়না। অসংখ্য শ্রমিক না খেয়ে কাজ করতে যায়। অনেক শ্রমিক ১২০ টাকা মজুরিও পায় না। দিনে ২৪ কেজি চা না তুলতে পারলে মজুরি ১২০ টাকারও কম দেওয়া হয়। ভারতে চা শ্রমিকদের মজুরি ৪০০ থেকে ৫০০ টাকা এমনকি পঞ্চগড়েও ৫০০ থেকে ৭০০ টাকা সেখানে সিলেটে মাত্র ১২০ টাকা। বর্তমান প্রেক্ষাপটে ৩০০ টাকা মজুরি ন্যায্য দাবি।
 
কর্মসূচিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বিভাগের শিক্ষার্থী কামিল আহমেদের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন ৷ 
 
ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ