Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ০১:৫১

জাতীয় শোক দিবস পালিত

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) ১৯৭৫ এর ১৫ আগস্টের শহীদদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার।

সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা কালোব্যাচ ধারণ করেন। সকাল সাড়ে নয়টায় প্রশাসনিক ভবন হতে শোক র‌্যালী বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে জাতির পিতার জম্মশতবর্ষ স্মারক ম্যুরাল জনক জ্যোতির্ময়ে গিয়ে শেষ হয়। সেখানে ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদদের স্মৃতির প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান ও রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম।

এরপর এক এক করে শ্রদ্ধা জানান বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বঙ্গবন্ধু পরিষদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন, শেখ হাসিনা হল প্রশাসন, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা পরিচালক, পরিবহন পুল, কর্মচারী সমিতিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এরপর এক মিনিট নিরবতা পালন করা হয়।

শ্রদ্ধার্ঘ্য শেষে জনক জ্যোর্তিময় প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, ১৫ আগস্ট জাতীয় জীবনে একটি কলঙ্কের দিন। যার হাত ধরে আমরা সুন্দর একটা দেশ পেয়েছি একটি কুচক্রী মহল তাঁকে এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়েছে। ১৫ আগস্ট নিহত সকল শহীদদের আমরা শ্রদ্ধা জানাই।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উনার জীবনে অনেক আদর্শ রেখে গেছেন। উনার আদর্শকে আমাদেরকে হৃদয়ে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করতে পারলেই আমরা অনেক দূর এগিয়ে যেতে পারো। বঙ্গবন্ধুকে নিয়ে আজকে অনেক বই বের হয়েছে। আমরা বইগুলো পড়লে উনার জীবনের খুঁটিনাটি সব কিছু জানতে পারবো।

উপ-উপাচার্য অধ্যাপক ড এস এম মোস্তফা কামাল খান তাঁর বক্তব্যে বলেন, আজকের এই দিনে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিনম্রচিত্তে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ শাহাদাৎ বরণ করা প্রতিটি মানুষকে স্মরণ করছে। সারা বিশ্বে আজ এক ক্লান্তিকাল সময় পার করছে, এর মধ্যেও আমরা গভীর শ্রদ্ধার সাথে আমাদের জাতির পিতাকে স্মরণ করছি। মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাক। পৃথিবীর বুকে মাননীয় প্রধামন্ত্রীর হাত ধরে স্মার্ট বাংলাদেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে বলে আমি বিশ্বাস করি।

সবশেষে ১৫ আগস্টে নিহত সকল শহীদদের স্মরণে এক (০১) মিনিট নিরবতা পালন করা হয় এবং শহীদের আত্মার মাগফেরাত জন্য দোয়া করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ