Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ক্যাম্পাসে আতঙ্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারে ৭ ফুট খৈয়া গোখরা সাপ

প্রকাশিত: ১২ আগষ্ট ২০২২, ২২:১৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারে ৭ ফুট খৈয়া গোখরা সাপ

রাবি লাইভ: এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পূর্বপাড়া কোয়ার্টার থেকে সাত ফুট লম্বা একটি বিষধর খৈয়া গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। এনিয়ে ছড়িয়ে পড়েছে ক্যাম্পাসে নানান আতঙ্ক। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে রাবি শিক্ষার্থী মিজানুর রহমান মিজান সাপটি উদ্ধার করেন। তবে এখন বিভিন্ন হলে ওই সাপের বাচ্চার সন্ধান চলছে বলেও জানিয়েছেন সংশ্লিস্টরা।

সংশ্লিস্টরা আরো জানিয়েছেন ৭৫৩ একর আয়তনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রয়েছে বিভিন্ন ডোবা, নালা, পুকুর, ঝোপঝাড়। এখানে হর-হামেশাই এখানে ঝোপঝাড় বা লোকালয়ে বিভিন্ন প্রজাতির সাপের দেখা মেলে। এসব সাপের মধ্যে রয়েছে খৈয়া গোখরা, কালাচ, ঘরগিন্নি, বেত আছড়া, হেলে, মেটে, জল ঢোড়া সাপ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, একাডেমিক ভবন ও কোয়ার্টার থেকে প্রায়ই এসব সাপ উদ্ধার করা হয়। একারণে গোটা ক্যাম্পাসে সাপ আতঙ্ক বিরাজ করছে। সাপ উদ্ধারের বিষয়ে ওই শিক্ষার্থী মিজান জানালেন, বিশ্ববিদ্যালয়ের পূর্বপাড়া থেকে আমার মোবাইলে একটি ফোন আসে।

ফোনে আমাকে জানানো হয়, তাদের বাড়ির সিঁড়িতে একটা সাপ প্রবেশ করেছে। তাৎক্ষণিক আমি উদ্ধার সরঞ্জাম নিয়ে সেই বাড়িতে উপস্থিত হই। গিয়ে দেখি এটা একটি খৈয়া গোখরা। ১০-১৫ মিনিটের মধ্যে সাপটা উদ্ধার করি। বর্তমানে সাপটি আমার রুমে কৌটায় রেখে দিয়েছি। শুক্রবার নিরাপদ স্থানে অবমুক্ত করা হবে। আরো সাপের সন্ধান অব্যাহত রয়েছে।

মিজানুর রহমান যুক্ত আছেন ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন নামের সাপ ও পরিবেশ নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে। সংগঠনটির একমাত্র রাবি প্রতিনিধি তিনি। সংগঠনটির প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিভিন্ন ধরনের সাপ উদ্ধার করেছেন।

যার মধ্যে তীব্র বিষধর কালাচ সাপও রয়েছে। মিজান জানালেন এটি আমার নেশা হয়ে গেছে। আমি এই কাজ স্বেচ্চায় করছি। আমি মানুষের জন্যে কাজ করে আনন্দ পাই। মিজানুর রহমান মিজান রাবির ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। আরো উচ্চতর ডিগ্রী নিতে চান।

ঢাকা, ১২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ