Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবির নাট্যকলা বিভাগে যুক্ত হলো পঠন পাঠন বিষয়ক পারফরম্যান্স

প্রকাশিত: ৭ আগষ্ট ২০২২, ০৬:২৬

পঠন পাঠন বিষয়ক পারফরম্যান্স

রাবি লাইভ: প্রতিদিন আলাদা আকর্ষণ যুক্ত হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের দৃশ্যশিল্প প্রদশর্নীতে। পঠন-পাঠন বিষয়ক পারফরম্যান্স আর্ট একটি নতুন সংযোজন।

৪ থেকে ৭ আগস্ট পর্যন্ত চারদিন ব্যাপী পারফরম্যান্স আর্ট পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে নাট্যকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১৯ জন শিক্ষার্থী এ পারফরম্যান্স আর্ট এ অংশ নেয়। শুক্রবার (৫ আগস্ট) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে নাট্যকলা বিভাগের ৪ জন শিক্ষার্থী সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের থিয়েটার ল্যাব -১ এ পারফরম্যান্স আর্ট অনুষ্ঠিত হয়।

নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক সাবিন শাহরিয়ারের বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া মুস্তারিন মুন এর উপস্থাপনায় এ পারফরম্যান্স আর্ট অনুষ্ঠিত হয়েছে।

দৃশ্যশিল্প প্রদশর্নীতে 'পদচিহ্ন' খুরশিদা জামান, 'কৃতি-বিকৃতি' জুখরুফার আলী কাশফা, 'আমিত্ত্ব' লামিয়া ইশরাত এবং সাবিকুন নাহার মহিমা 'জীবনের বুনন' নামের পারফরম্যান্স আর্ট পরিবেশন করেন।

নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শাহরিয়ার হোসেন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, গত ৪ আগস্ট দৃশ্যশিল্প প্রদর্শনীটি শুরু হয়েছে চলবে ৭ আগস্ট পর্যন্ত। বিভিন্ন বিষয় কেন্দ্রিক এই পারফরমেন্স আর্ট ইভেন্টের ছোট পরিসরের ১৮টি পরিবেশনার ভেতর দিয়ে সমাজ, রাষ্ট্র ও বৈশ্বিক বিভিন্ন পরিপ্রেক্ষিত ও বোধের অনুরণনের প্রয়াস দেখতে পাওয়া যাবে। এ ইভেন্টগুলো বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের থিয়েটার ল্যাব ও সিরাজী ভবনের সম্মুখে পরিবেশিত হবে।

নাট্যকলা বিভাগের পঠন পাঠনের প্রযোজনা কেন্দ্রিক ধারার মধ্যে এই 'Performance Art Event 2022' নতুন সংযোজন। ফলে অভিনেতা, কলাকুশলী থেকে শুরু করে দর্শক- সকলের কাছে এ এক নতুন অভিজ্ঞতা ও মাত্রা সৃষ্টি করবে।

শনিবার (৬ আগস্ট) পরিবেশিত হবে 'যুগল', 'দেয়াল ও আমরা', 'দায়িত্বের বোঝা' এবং 'স্বপ্নচূর্ণ। আগামীকাল (৭ আগস্ট) ইভেন্টের শেষ দিন সিরাজী ভবনের সামনে বিকেল ৫.৩০ এ পরিবেশিত হবে 'তৈল' এবং সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে থিয়েটার ল্যাবে ধারাবাহিকভাবে পরিবেশিত হবে 'আমার আমি', 'ক্ষোভ', 'র‍্যাগিং' এবং 'ওয়ার অ্যান্ড পিস'।

এর আগে, গত বৃহস্পতিবার (৪ আগস্ট) 'Performance Art Event 2022' এর প্রথম দিন সিরাজী ভবনের সম্মুখে বিকেল ৫.৩০ এ পরিবেশিত হয়েছে 'খাদক' এবং সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে থিয়েটার ল্যাবে ধারাবাহিকভাবে পরিবেশিত হয়েছে 'স্পৃহা', 'সীমাবদ্ধতা', 'আমার পোশাক আমার অধিকার' এবং 'ডিপ্রেশন: এ জার্নি টুয়ার্ডস ডার্কনেস'।

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ