Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবি শিক্ষার্থী রিক্তার অস্বাভাবিক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি

প্রকাশিত: ১ আগষ্ট ২০২২, ০১:০৪

সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষার্থী রিক্তা আক্তার (২১) এর অস্বাভাবিক মৃত্যুতে সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। রবিবার (৩১ জুলাই) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে প্যারিস রোডে আইন বিভাগের ব্যনারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঁচটি দাবি করা হয়। দাবিগুলো হলো: রিক্তা হত্যাকান্ডের দ্রুত এবং সুষ্ঠু বিচার, অভিযুক্ত রাব্বির ছাত্রত্ব বাতিল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, মামলা দ্রুত নিষ্পত্তি এবং ভিকটিমের পরিবার কে ক্ষতিপূরণ দেওয়া।

রিক্তার সহপাঠী ও আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কায়েস মাহমুদ বলেন, রিক্তার কোন ঘনিষ্ঠ বন্ধু -বান্ধবী ছিলো না। তার স্বামী কারো সাথে কথা বলতে দিতো না। রাব্বি রিক্তার কাছে ১ লাখ টাকা যৌতুক চেয়েছিল যেটা না দেওয়ায় তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হতো। রিক্তা হত্যার প্রাথমিকভাবে যে আলামত আমরা পেয়েছি তাতে করে ধরে নেওয়া যায় এটা আত্মহত্যা নয় বরং হত্যাকাণ্ড।

মানববন্ধনে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহাবুবা কানিজ কেয়া বলেন, আজকে আমরা অত্যন্ত লজ্জিত, বিমর্ষ ও মর্মান্ত। ডমেস্টিক ভায়োলেন্সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী রাব্বি তার স্ত্রী রিক্তাকে নির্মম, পাশবিকভাবে হত্যা করে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা করে। অনেক মিডিয়া এই মৃত্যুকে আত্মহত্যা বলে চালিয়ে দেয়। আপনারা এ থেকে দূরে থাকবেন। আমাদের দেশে যেসব নারীর ওপর নির্যাতন, বিমর্ষভাবে হত্যা করা হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে যখন আমরা দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে পারছি না তখন কিন্তু এসব ঘটনার পূণরাবৃত্তি হচ্ছে। আমরা জানি না সমাজে কোথায় দাড়িয়ে আছি এরকম একটা পরিস্থিতিতে আমাদের মানববন্ধন করতে হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ আমদের রাষ্ট্রীয় প্রশাসনের কাছে চাঞ্চল্যকর রিক্তা হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানাচ্ছি।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আসিবুল আলম প্রধান বলেন, আমরা সুস্পষ্ট ভাবে বলে দিতে চাই এটি কোনো স্বাভাবিক মৃত্যু নয়। আমাদের বিভাগের দাবি যে বা যারা এই হত্যাকান্ডের সাথে জড়িত তার সুষ্ঠু তদন্ত করে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসা হোক। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে সহযোগিতা চাই যাতে রিক্তা হত্যায় সঠিক তদন্ত ও বিচারিক কার্যক্রম বেগবান হয়।

আইন বিভাগের অধ্যাপক আব্দুল আলিম বলেন, এটা একটা সুস্পষ্ট মার্ডার, বিভিন্ন ভাবে প্রপাগান্ডা ছড়ানো হয়েছে যে তার চরিত্র খারাপ। প্রশানের উচিত দ্রুত সময়ের মধ্যে এই হত্যা মামলার বিচার ও আসামির সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা।

এসময় মানববন্ধন কর্মসূচিতে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আহসান হাবীবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অধ্যাপক আক্তার বানু, অধ্যাপক সাহাল উদ্দিন, অধ্যাপক আবদুল হান্নান, অধ্যাপক আব্দুর রহিম প্রমুখসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত শুক্রবার (২৯ জুলাই) রাত ১২ টার দিকে নগরীর ধরমপুরে অবস্থিত ভাড়া বাসা থেকে আশঙ্কাজনক অবস্থায় ঐ শিক্ষার্থীকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় গতকাল শনিবার দুপুরে মেয়ের বাবা লিয়াকত আলী জোয়ার্দার বাদী হয়ে নগরীর মতিহার থানায় স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরে মতিহার থানা পুলিশ দায়ের করা মামলায় নিহতের স্বামীকে গ্রেফতার করে কারাগারে পাঠায়।

ঢাকা, ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ