Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ভিসি বললেন মাইলফলক হয়ে থাকবে...

চার বছরে যেমন ছিলেন রাবির প্রো-ভিসি ড. জাকারিয়া

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০৫:২৪

রাবির প্রো-ভিসি জাকারিয়া

ওমর ফারুক, রাবি: অবশেষে বিদায় নিলেন সেই প্রো-ভিসি। যাকে ঘিরে ক্যাম্পাস ছিলো এক সময় উত্তাল। নানান আলোচনা ও মুখরোচক সমালোচনার অন্ত ছিলো না। তার আমলেই অভিযোগ নিয়োগ বানিজ্য, ফোনালাপ ফাঁসের ঘটনা। হ্যা, বলছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার কথা।

তার নিয়োগ বানিজ্য নিয়ে শিক্ষক -শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনেও। ক্যাম্পাসের পরিবেশ হয়ে উঠে উতপ্ত। শিক্ষার্থী নিয়োগ বানিজ্য নিয়ে আন্দোলনে নামে। কেবল শিক্ষার্থীরাও নয় প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ পদত্যাগের দাবি নিয়ে সোচ্চার হন। তারা নিয়োগ বানিজ্যের ফোনালাপ ফাঁস হওয়ার পর সমালোচনা ও আন্দোলনের মুখে আটকে যায় নিয়োগ প্রক্রিয়া।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২৬ জুলাই রবিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়াকে বিশ্ববিদ্যালয়টির প্রো-ভিসি হিসেবে আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়েছিলেন। দায়িত্ব গ্রহণের পর গত ২০১৯ সালে পহেলা অক্টোবর ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার সাথে চাকরি প্রত্যাশীর স্ত্রীর ‘দর কষাকষির’ ৪৮ সেকেন্ডের একটি অডিও ফাঁস হওয়ার হয়। যেখানে সাদিয়ার সাথে জাকারিয়ার শিক্ষক নিয়োগ নিয়ে অর্থনৈতিক লেনদেনের বিষয়ে নানান আলোচনা হয়। কিছুদিনের মধ্যে সেই ফোনালাপটি ফাঁস হয়ে যায়। এ ঘটনার পর প্রতিবাদে ফুঁসে ওঠে পুরো ক্যাম্পাসের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫৮ জন শিক্ষকের স্বাক্ষরিত বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করে এবং তাকে অপসারণের জোর দাবি জানান। এছাড়াও, ফোনালাপে শিক্ষক নিয়োগ বাণিজ্যের অভিযোগ এনে প্রো-ভিসির পদত্যাগ দাবি জানিয়ে সমাবেশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব ঘটনার পরেও অজ্ঞাত কারণে তিনি থেকে যান ধরা ছোঁয়ার বাহিরে।

মেয়াদ পূর্ণ করলেন প্রো ভিসি প্রফেসর ড.চৌধুরী মোহাম্মদ জাকারিয়া...

এদিকে গতকাল ২৬ জুলাই প্রো ভিসির দায়িত্বের মেয়াদ পূর্ণ করেছেন প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার। এ উপলক্ষে সন্ধ্যা ৬টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স রুমে এক সংবর্ধনায় তাকে ফুলেল শুভেচ্ছা ও স্মারক উপহার প্রদান করেন ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রফেসর জাকারিয়ার প্রতি শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রো- ভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রকৌশলী খোন্দকার শাহরিয়ার রহমান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ, ভারপ্রাপ্ত হিসাব পরিচালক প্রফেসর এম হুমায়ুন কবীর, আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. বাবুল ইসলাম, পরিবহণ দপ্তরের প্রশাসক মো. মোকছিদুল হক প্রমুখ।

অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, মানুষ বেঁচে থাকে তার কর্মের মধ্যে। তেমনি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া প্রো ভিসি হিসেবে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকান্ডে যে অবদান রেখে গেলেন তা মাইলফলক হয়ে থাকবে। তাঁর কৃতিত্বপূর্ণ কর্মগুলি আগামী দিনে এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তাঁর দক্ষতা ও অভিজ্ঞতা আগামী দিনেও এই বিশ্ববিদ্যালয় পরিচালনায় প্রয়োজন হলে তিনি অকুষ্ঠিতভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সহযোগিতা প্রদান করবেন বলে ভিসি প্রত্যাশা করেন।

মেয়াদ পূর্ণ হওয়ায় আজ বুধবার রসায়ন বিভাগে প্রফেসর হিসেবে তাঁর পূর্বতন দায়িত্বে পুনরায় যোগ দিয়েছেন বলে জানা গেছে।

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ