Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভাড়া ও খাবারের দাম বাড়ায় বিপাকে রাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ০৫:০২

বিপাকে রাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষা আগামীকাল থেকে শুরু হবে। যা চলবে ২৭ জুলাই পর্যন্ত। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস ও মহানগরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে ভাড়া ও খাবারের অতিরিক্ত দাম রাখার অভিযোগ পাওয়া গেছে। ভর্তি পরীক্ষার আগের দিন থেকে বেড়ে গেছে সবকিছুর দাম। রিকশা ও অটো ভাড়া নেওয়া হচ্ছে ইচ্ছেমতো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ভাড়া ও খাবারের দাম ঠিক রাখতে ক্যাম্পাসে নিয়মিত টহল দেওয়া হচ্ছে।

ব্যবসায়ীদের পকেট কাটার অসম প্রতিযোগিতায় অতিষ্ট ভর্তিচ্ছুরা। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করছেন ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া, সিলসিলা রেস্তোরা, স্টেশন বাজার, কাজলা বাজার, বিনোদপুর বাজার ও ক্যাম্পাসের অভ্যন্তরীণ খাবারের দোকানগুলোতে দাম বাড়ানো হয়েছে। ৮০ টাকার কালাবুনা ১০০ টাকা, ৩০ টাকার মুরগী ৪০ টাকা, ৬০ টাকার মুরগী ৭০ টাকা, ৩০ টাকার মাছ ৪০ টাকা, ১০ টাকার সিঙ্গারা ১২ টাকা রাখা হচ্ছে।

এদিকে ক্যাম্পাসে ভর্তিচ্ছু শিক্ষার্থী বাড়ায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে দ্বিগুণ ভাড়া নেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের মেইনগেইট থেকে বিভিন্ন হলে যেতে ভাড়া রাখা হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। যেখানে সাধারণ ভাড়া হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

আলমগীর হোসেন নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, আমি প্রতিদিন টিউশনি করাতে বিনোদপুর থেকে সাহেব বাজারে যাই ১২ টাকা অটো ভাড়া দিয়ে। আজকে অটোতে ওঠার আগে অটোওয়ালা বলছে মামা ভাড়া কিন্তু ২৫ টাকা। ভাড়া বেশি কেন জানতে চাইলে অটোচালক বলেন, 'গেলে যান, না গেলে না যান'।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে 'রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার' নামে অর্ধলক্ষাধিক সদস্যের গ্রুপের একটি পোস্টের মাধ্যমে জানা যায়, শনিবার রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর থেকে সোহরাওয়ার্দী হলের ১৫ টাকার ভাড়া এক ভর্তিচ্ছুর কাছে থেকে ১০০ টাকা নিয়েছে।

মাহবুব নামে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে জানান, টুকিটাকি চত্বরে একটি খাবারের দোকানে এক প্লেট খিচুড়ি ও ডিম ভাজি খেয়েছেন। তার কাছ থেকে দাম রাখা হয়েছে ৪০ টাকা। তিনি আরও বলেন, খাবারের মান একদম বাজে। খাবারের মান অনুযায়ী দাম অনেক বেশি রাখা হচ্ছে।

এসব বিষয় নিয়ে ভোগান্তিতে পড়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও। তারা বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে প্রতিবছরই ক্যাম্পাসে যাতায়াতের ভাড়া ও খাবারের দাম বেড়ে যায়। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী বলে পরিচয় দিলে কিছু টাকা কম রাখা হচ্ছে। অনেক সময় পূর্বের ভাড়া দিতে চাইলে তারা নির্দিষ্ট গন্তব্যে যেতে অস্বীকার জানায়।

এ বিষয়ে জানতে চায়লে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের সার্বক্ষণিক মনিটরিং অব্যাহত রয়েছে। আমাদের একার পক্ষে তো সবকিছু খেয়াল রাখা সম্ভব না। তবে কেউ যদি এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়ে আমাদেরকে অবহিত করে আমরা সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করবো। এক্ষেত্রে আমরা সবার সার্বিক সহযোগিতা কামনা করি।

ঢাকা, ২৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ