Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
প্রতিষ্ঠা দিবসে ভিসি

''রাবিকে রোল-মডেলে পরিণত করতে চাই''

প্রকাশিত: ৭ জুলাই ২০২২, ০২:৫১

প্রতিষ্ঠা দিবসে ভিসি

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেছেন, দেশের অন্যতম শীর্ষ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রাবি। শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে বিশ্ববিদ্যালয় তার শিক্ষার্থীদের জ্ঞানের আলোয় আলোকিত করে চলেছে। আমরা এই বিশ্ববিদ্যালয়কে রোল-মডেলে পরিণত করতে চাই যাতে এখান থেকে বিশ্বমানের সুনাগরিক তৈরি হয়। আজ বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

দিনের কর্মসূচির শুরুতে আজ বুধবার (৬ জুলাই) সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনভবন চত্বরে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে- সাথে পতাকা উত্তোলন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক প্রো ভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া এবং প্রাধ্যক্ষবৃন্দ উপস্থিত ছিলেন। তারপর শান্তির প্রতীক সাদা পায়রা ও বর্ণিল বেলুন-ফেস্টুন ওড়ানোর মধ্য দিয়ে ভিসি প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ঘোষণা করেন।

এসময় সেখানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, সিন্ডিকেট সদস্য, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডেসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর এক বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ভিসি সাবাস বাংলাদেশ চত্বরে একটি গাছের চারাও রোপণ করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক প্রো ভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে।বেলা ১১টায় শহীদ শহীদ উদ্দিন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। এতে বিশেষ অতিথি ছিলেন প্রো ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক। এছাড়া আলোচক হিসেবে ছিলেন গণিত বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর সুব্রত মজুমদার ও বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর চৌধুরী জুলফিকার মতিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম।

এসময় ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার আরো বলেন, দেশের আন্দোলন-সংগ্রামেও এই বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম স্বপ্ন ছিল একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা যেখানে কোনো ভেদাভেদ থাকবে না। রাজশাহী বিশ্ববিদ্যালয় সে স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে তাঁর সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহিত কর্মসূচির আলোকে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সরকারের সক্রিয় সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ে ভৌত কাঠামোগত উন্নয়ন, শিক্ষা ও গবেষণার মান উন্নয়নসহ পাঠ্যক্রম বহির্ভূত কর্মকাণ্ডের প্রসারে কাজ চলছে।

ভিসি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা নিয়ে তথ্য সমৃদ্ধ গবেষণা প্রয়োজন। কে কিভাবে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন তা নিয়ে গবেষণার মাধ্যমে বিস্তারিত তথ্য সংকলনের কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তার বিষয়টি উল্লেখ করতে গিয়ে রবীন্দ্রনাথের শিক্ষা ধারণার কথাও তিনি উল্লেখ করেন। চতুর্থ শিল্প বিপ্লব আমাদের জন্য উদ্ভাবন ও উন্নয়নের যে সুযোগ সৃষ্টি করেছে তার অংশীদার হতেও তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের প্রতি আহ্বান জানান।

প্রসঙ্গত, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভিসি শিক্ষকদের জন্য নতুন একটি মিনিবাস ও শিক্ষার্থীদের জন্য একটি অ্যাম্বুলেন্স উদ্বোধন করেন। এছাড়া তিনি স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য রাবির বিভিন্ন বিভাগের গবেষণাগার পরিদর্শন কর্মসূচি উদ্বোধন করেন।

ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ