Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাজসজ্জা ছাড়াই রাবির প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত: ৬ জুলাই ২০২২, ০৭:১০

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি লাইভ: আগামীকাল ৬ জুলাই, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকীতে সাধারণ শিক্ষার্থীদের উচ্ছ্বাস ও বর্ণিল আয়োজনে উচ্ছ্বসিত থাকে পুরো ক্যাম্পাস। কিন্তু ক্যাম্পাসে এবার ভিন্ন চিত্র লক্ষ্য করা যাচ্ছে। ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেই কোনো বিশেষ আয়োজন ও সাজসজ্জা। শুধুমাত্র আলোচনা সভার মধ্যেই সীমাবদ্ধ রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বর্ণিল আয়োজন না থাকায় ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রতি বছর আবসিক হল থেকে শুরু করে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনগুলো নানা রং-বেরঙের বাতি দিয়ে সাজানো হয়। তবে এবার থাকছে না জমকালো সেই আয়োজন। সীমিত পরিসরে দিনটি উদযাপন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসটি উপলক্ষে এবার বিশ্ববিদ্যালয় প্রশাসন বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এদিন সকাল ১০ টায় আমন্ত্রিত অতিথিবৃন্দের উপস্থিতি, ১০.০৫ মিনিটে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন, ১০.১০ মিনিটে উদ্ধোধন (বেলুন,ফেস্টুন ও পায়রা অবমুক্তকরণ), সকাল সোয়া ১০টায় বৃক্ষরোপণ, সাড়ে ১০টায় শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বরে অনুষ্ঠিত হবে। এছাড়া বেলা ১১টায় আলোচনা অনুষ্ঠান শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হবে।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন থেকে শুরু করে মেইনগেট, আবাসিক হল ও একাডেমিক ভবনগুলোতে কোথাও রঙ-বেরঙ্গের বাহারি সাজে সজ্জিত করা হয়নি। পুরো ক্যাম্পাসে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোথাও নেই উৎসবের ছোয়া।

এবিষয়ে ক্ষোভ প্রকাশ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১ বর্ষের শিক্ষার্থী তানজিলা ক্যাম্পাসলাইভকে বলেন, আগে টেলিভিশনে দেখতাম প্রতিষ্ঠাবার্ষিকীতে মেয়েরা শাড়ি পড়ে বর্ণিল আয়োজনে আনন্দ উপভোগ করে। কিন্তু এবছর যখন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাই তখন দেখছি এ দিবস উপলক্ষে বিশেষ কোনো আয়োজন নেই। এ বিষয় ভাবতেই মন খারাপ হচ্ছে।

এবিষয়ে সমাজকর্ম বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী মাহবুব ক্যাম্পাসলাইভকে জানান, ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনেক কিছু প্লান করে রেখেছিলাম। জাকজমকহীন এই প্রতিষ্ঠা বার্ষিকীতে নেই কোন আলোকসজ্জা, নেই কোন অনুষ্ঠান ভাবতেই কষ্ট হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সুলতান-উল- ইসলাম ক্যাম্পাসলাইভকে বলেন, সারাদেশের বন্যা পরিস্থিতি ও করোনার প্রকোপ বাড়ায় আমরা আয়োজন শিথিল রেখেছি। এই বাজেট থেকে বেঁচে যাওয়া টাকা বন্যার্তদের সহায়তা হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এছাড়াও সারাদেশে বর্তমানে যে বিদ্যুতের সংকট দেখা দিয়েছে সে বিষয়টিও মাথায় রাখতে হয়েছে। এই বিষয় দুটি বিবেচনায় আমরা এবছর আলোকসজ্জা বন্ধ রেখেছি।

ঢাকা, ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ