Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রস্তাবিত সীমানা নিয়ে পাবিপ্রবির নতুন ম্যাপ

প্রকাশিত: ৬ জুলাই ২০২২, ০৪:৪৬

পাবিপ্রবির নতুন ম্যাপ

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রস্তাবিত সীমানা বৃদ্ধি নিয়ে নতুন ম্যাপ তৈরী করেছে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের একদল শিক্ষার্থী।

সোমবার (৪ জুলাই) প্রস্তাবিত সীমানার উপর ভিত্তি করে তৈরী করা ম্যাপটি নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের ল্যাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সামনে তুলে ধরেন শিক্ষার্থীরা।

নতুন ম্যাপটিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ৩০ একর সীমানার সাথে ঢাকা-পাবনা হাইওয়ের পাশ ঘেঁষে পূর্ব ও দক্ষিণ পাশের ৭০ একর জমি নিয়ে বিশ্ববিদ্যালয়ের মোট ১০০ একর সীমানা নির্ধারন করা হয়েছে। এতে পরিকল্পিত শহর তৈরীর সব ধরনের উপাদানের সংমিশ্রণ ঘটানো হয়েছে বলে জানিয়েছেন শিক্ষার্থীয়া।

শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে জানান, বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন পাবিপ্রবিতে যোগদানের পর পাবিপ্রবির সীমানা ১০০ একর করার ঘোষণা দেন। ১০০ একর জমির উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের নতুন ডিজাইন করেছি। এতে পরিকল্পিত শহর তৈরীর সব উপাদানের সংমিশ্রণ ঘটানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সীমানা কীভাবে বাড়ালে পরিবেশ, জীব বৈচিত্র্য এবং সৌন্দর্য রক্ষা হবে সেই বিষয়গুলো নজর রেখে এই ম্যাপ তৈরী করা হয়েছে।

এ সময় শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে আরও জানান, আধুনিক বিশ্বে পরিকল্পিত নগর তৈরী করার কোন বিকল্প নেই। জনসংখ্যা বৃদ্ধি হলেও আমাদের ভূমি বৃদ্ধি পাচ্ছেনা। ফলে ভূমির পরিকল্পিত ব্যবহার নিশ্চিতের মাধ্যমে অল্প জায়গাতে অধিক সংখ্যক মানুষ কীভাবে থাকা যায় তার পরিকল্পনা আমাদের এখনই করতে। আগামীদিনে পৃথিবীর বুকে মানুষের জন্য পরিকল্পিত নগর গড়ে তুলতে না পারলে মানবসভ্যতা বিপর্যের সম্মুখীন হবে।

ম্যাপটি সম্পর্কে বিস্তারিত জানার পর উপাচার্য শিক্ষার্থীদের কাজ নিয়ে প্রশংসা করেন। এই ধরনের সৃজনশীল কাজ ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার জন্য উপাচার্য শিক্ষার্থীরা প্রতি আহ্বান জানান। এ সময় উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের চেয়ারম্যান কামরুল হাসান কনক, প্রভাষক আশরাফ উদ্দিন ফাহিম।

উল্লেখ্য অধ্যাপক ড. হাফিজা খাতুন গত ৫ জুন ১৪তম বিশ্ববিদ্যালয় দিবসে পাবিপ্রবির গবেষণাখাতকে সমৃদ্ধ করার জন্য বিশ্ববিদ্যালয়ের সীমানা ৩০ একর থেকে ১০০ একরে উত্তীর্ণ করার ঘোষণা দেন। নতুন করে ৭০ একর জমি অধিগ্রহন করা নিয়ে ইতোমধ্যে মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।

ঢাকা, ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ